বিজ্ঞাপন

লক্ষ্যটা এখন ইনিংস পরাজয় এড়ানো

November 24, 2019 | 11:08 am

স্পোর্টস ডেস্ক

টাইগার শিবিরের ওপর ইন্দোর টেস্টের ছায়া যেন পড়েছে কলকতাতেও। তাই তো তৃতীয় দিনের খেলা শুরুর আগেই বাংলাদেশকে হাতছানি দিচ্ছে ইনিংস ব্যবধানে পরাজয়ের। এর আগে ইন্দোরে ইনিংসসহ ১৩০ রানের ব্যবধানে লজ্জার হার বরণ করতে হয়েছিল মুমিনুল হকের দলকে। আর দ্বিতীয় এবং শেষ টেস্টে সেই পরাজয়ই কড়া নাড়ছে টাইগারদের দরজায়। দ্বিতীয় দিনে বাংলাদেশের হাতে আছে ৪ উইকেট আর ইনিংস ব্যবধানের হার এড়াতে প্রয়োজন কমপক্ষে ৮৯ রান।

বিজ্ঞাপন

গোলাপি বলের টেস্ট শুরু আগেই ইডেন গার্ডেনসের কিউরেটর জানিয়েছিলেন উইকেট হবে পেসারদের স্বর্গরাজ্য। ইডেনের উইকটে বাড়তি সুবিধা পাবেন পেসাররা। আর তার প্রমাণ মিলেছে শুক্রবার (২২ নভেম্বর) সকাল থেকেই। ভারতের তিন পেসার ইশান্ত শর্মা, মোহাম্মদ সামি এবং উমেষ যাদবের বোলিং তোপের সামনে টিকতেই পারেনি টাইগার ব্যাটসম্যানরা। আর দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে একই ধারা ধরে রেখেছে সাদমান, ইমরুল, মুমিনুলরা। আর তাই তো আবারও শঙ্কা ইনিংস ব্যবধানের হারের।

দ্বিতীয় দিনের খেলা শেষে সংবাদ সম্মেলনে তেমনটাই জানিয়েছিলেন টাইগার পেসার আল-অমিন হোসেন। তিনি বলেন, ‘গোলাপি বলে প্রথম ওভার থেকে ৩০ ওভার পর্যন্ত খেলা কঠিন। আমরা এই ধাপটা পার করেছি। ইনিংস হার এড়াতে আমাদের আরও ৮৯ রান করতে হবে। আমরা যারা টেলএন্ডার আছি তারা সবাই মিলে চেষ্টা করবো ভারতকে আবারও ব্যাট করাতে।‘

ভারতের মাটিতে টেস্টে এমন ভরাডুবির পেছনের কারণ হিসেবে আল-আমিন দাঁড় করান টেস্টে অনভিজ্ঞতাকে। তিনি বলেন, ‘আমরা আসলে টেস্ট তেমন খেলার সুযোগ পায়না। যেমনটা আমরা ওয়ানডে আর টি-টোয়েন্টি খেলেছি আর সেখানে ধারাবাহিক পারফরম্যান্সও করছি। তবে টেস্ট আমরা পর্যাপ্ত খেতে পারি না বলেই এমন পারফরম্যান্স।‘

বিজ্ঞাপন

দ্বিতীয় দিনে ৬ উইকেট হারিয়ে বাংলাদেশ সংগ্রহ করে ১৫২ রান। উইকেটে অপরাজিত আছেন মুশফিকুর রহিম। টাইগারদের সব থেকে অভিজ্ঞ এই ব্যাটসম্যান ৫৯ রানে অপরাজিত আছেন। আর ইনিংস ব্যবধানের হার এড়াতে টাইগারদের প্রয়োজন আর মাত্র ৮৯ রান। শেষের দিকের বোলারদের নিয়ে তাই মুশফিকের লক্ষ্য থাকবে ভারতকে আবারও ব্যাট করতে পাঠানো।

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন