বিজ্ঞাপন

এ লজ্জা নিশ্চয়ই ভুলতে চাইবেন মুমিনুল!

November 24, 2019 | 11:32 am

স্পোর্টস ডেস্ক

পরিসংখ্যান বলছে টেস্টে বাংলাদেশ দলের সেরা ব্যাটসম্যান অধিনায়ক মুমিনুল হক। তবে ভারত টেস্টে তার ব্যাট যেন এই পরিসংখ্যানে সাঁই দিচ্ছে না। ইডেন টেস্টে গোলাপি বলে অভিষেক ঘটেছে বাংলাদেশের আর সেই সঙ্গে ইন্দোর টেস্ট দিয়ে অধিনায়কত্বেও অভিষেক ঘটেছে মুমিনুল হকের। কিন্তু অধিনায়ক হিসেবে দায়িত্ব গ্রহণের পরেই যেন নিজেকে হারিয়ে ফেলেছেন মুমিনুল।

বিজ্ঞাপন

ইন্দোর টেস্টেও তার ব্যাট হাসেনি। প্রথম ইনিংসে দলের প্রয়োজনের মুহূর্তে আউট হয়েছিলেন মাত্র ৩৭ রানে। আর দ্বিতীয় ইনিংসে যখন ইনিংস ব্যবধানে পরাজয়ের শঙ্কা তখনও দলের হাল ধরতে ব্যর্থ তিনি। দ্বিতীয় ইনিংসে করেছেন প্রথম ইনিংসের থেকেও ৩০ রান কম মাত্র ৭। আর তার ব্যাটিং ব্যর্থতার কারণেই শেষ পর্যন্ত বাংলাদেশকে হারতে হয়েছিল ইনিংসসহ ১৩০ রানের ব্যবধানে।

ইন্দোর টেস্ট শেষ, তবে সেই ধারায় যেন অব্যহত রেখেছেন মুমিনুল; ব্যর্থতার ধারা। ইন্দোরে দুই ইনিংস মিলিয়ে করেছিলেন মোট ৪৪ রান। কিন্তু কলকাতায় তা যেন আরও ভয়ংকর রূপ ধারন করেছে। দুই ইনিংসে ব্যাট করতে নেমে ফিরেছেন রানের খাতা খোলার আগেই। এমন রেকর্ড কোনো ব্যাটসম্যানই চাননা। নিশ্চই যেকোনো ব্যাটসম্যানের কাছে এত থেকে লজ্জার কিছু নেই। আর দলের অধিনায়ক হিসেবেই যদি এমন পারফরম্যান্স করেন তাহলে তা তো পুরো দলের ওপরেই প্রভাব ফেলবে। এবং কলকাতায় হয়েছেও সেটাই।

দিবারাত্রির ইডেন টেস্ট যেন এক দুঃস্বপ্ন বয়ে এনেছে অধিনায়ক মুমিনুলের জন্য। উমেষ যাদবের বলে প্রথম ইনিংসে দ্বিতীয় স্লিপে থাকা রোহিত শর্মার তালু বন্দী হয়ে ফিরেছিলেন শূন্যতে। আর সেই ধারায় ধরে রেখে দ্বিতীয় ইনিংসে ইশান্ত শর্মার বলে উইকেটরক্ষক ঋদ্ধিমান সাহার হাতে ক্যাচ দিয়ে ফিরেছেন সেই শূন্যতেই।

বিজ্ঞাপন

কলকাতা টেস্টের দুই ইনিংসেই শূন্যতে ফিরেছেন মুমিনুল। আর ক্রিকেটীয় পরিভাষায় এমন লজ্জার রেকর্ডকে বলা হয়ে থাকে ‘পেয়ার। ভারতের বিপক্ষে প্রথম অধিনায়ক হিসেবে দুই ইনিংসেই ফিরেছেন শূন্য রানে। আর সেইসঙ্গে দিবারাত্রির টেস্টে বাংলাদেশের প্রথম ক্রিকেটার যিনি দুই ইনিংসেই ফিরেছেন রানের খাতা খোলার আগেই। কেবল গোলাপি বলেই নয়, বাংলাদেশের প্রথম অধিনায়ক হিসেবেও এক টেস্টের দুই ইনিংসেই শূন্য রানে আউট হয়ে ফিরে যাওয়ার লজ্জার রেকর্ড গড়েছেন মুমিনুল হক।

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন