বিজ্ঞাপন

অজিদের কাছে ইনিংসসহ হেরেছে পাকিস্তান

November 24, 2019 | 1:01 pm

স্পোর্টস ডেস্ক

ব্রিসবেনে অজি তোপের সামনে যেন দাঁড়াতেই পারেনি পাকিস্তানি ব্যাটসম্যানরা। আর তাই তো শেষ পর্যন্ত ইনিংসসহ ৫ রানের ব্যবধানে আত্মসমর্পণ করতে হয়েছে সফরকারীদের। অজিদের বিপক্ষে প্রথম টেস্টে কেবল টসটাই জিতেছিল পাকিস্তান। এছাড়া হার মানতে হয়েছে সবক’টি বিভাগেই।

বিজ্ঞাপন

সদ্য পাকিস্তানের অধিনায়কত্ব লাভ করা আজাহার আলী টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন। শুরুটাই দারুণ করেছিলেন শান মাসুদকে নিয়ে। তবে মিচেল স্টার্ক, জশ হ্যাজেলউড আর প্যাট কামিন্সের মাত্র ৫ ওভারের স্পেলেই লণ্ডভণ্ড পাকিস্তানের টপ অর্ডার। উদ্বোধনী জুটিতে ৭৫ রান থেকে ৭৮ রানে ৪ উইকেট হারায় তারা। আর সেখানেই বড় সংগ্রহের স্বপ্ন শেষ সফরকারীদের।

শেষ পর্যন্ত প্রথম ইনিংসে আজাহার আলীর দল অল আউট হয় মাত্র ২৪০ রানে। যেখানে ব্যক্তিগত সর্বোচ্চ রান আসে আসাদ শফিকের ব্যাট থেকে। প্যাট কামিন্সের শিকার হওয়ার আগে করেন ৭৬ রান। প্রথম ইনিংসে অজিদের হয়ে সর্বোচ্চ চার উইকেট নেন মিচেল স্টার্ক। ১৮.২ ওভারে ৫২ রানের বিনিময়ে তুলে নেন এই চারটি উইকেট। এরপর ২২ ওভারে ৬০ রান দিয়ে ৩ উইকেট নেন প্যাট কামিন্স আর ২০ ওভারে ৪৬ রানের বিনিময়ে তিনটি উইকেট নেন হ্যাজেলউড।

বিজ্ঞাপন

জবাবে ব্যাট করতে নেমে ডেভিড ওয়ার্নার এবং ল্যাবুশেনের ব্যাটিং দৃঢ়তায় ৫৮০ রান তুলে অল আউট হয় স্বাগতিকরা। ওপেনার ওয়ার্নার করেন ১৫৪ রান, ল্যাবুশেন করেন ১৮৫ আর ৯৭ রান করে আউট হন জো বার্ন্স। আর তাতেই অজিরা এগিয়ে যায় ৩৪০ রানে। পাকিস্তানের হয়ে ৪ উইকেট নেন লেগ স্পিনার ইয়াসির শাহ্‌; ২টি করে উইকেট নেন হ্যারিস সোহেল এবং শাহীন শাহ্‌ আফ্রিদী।

দ্বিতীয় ইনিংসে ৩৪০ রানে পিছিয়ে থেকে ব্যাট করতে নামে পাকিস্তান। তবে প্রথম ইনিংসের ন্যয় দ্বিতীয় ইনিংসেও পাকিস্তানের ব্যাটসম্যানদের ওপর স্টার্ক এবং কামিন্স ঝড় বয়ে যায়। দলীয় ২৫ রানেই পাকিস্তানের টপ অর্ডারের তিন ব্যাটসম্যানকে ফেরত পাঠান এই দুই পেসার। এরপর বাবর আজমের সঙ্গে জুটি গড়েন শান মাসুদ। তবে শান আউট হয়ে ফিরে গেলেও শতক তুলে নেন বাবর আজম।

৯৪ রানে ৪ উইকেট হারিয়ে ধুঁকতে থাকা পাকিস্তানের হাল ধরেন বাবর আজম এবং মোহাম্মদ রিজওয়ান। এই দুই ব্যাটসম্যান মিলে গড়েন ১৩২ রানের জুটি। বাবরকে ১০৪ রানে ফিরিয়ে দিয়ে জুটি ভাঙেন নাথান লায়ন। তারপর ইয়াসির শাহকে নিয়ে ৭৯ রানের জুটি গড়েন রিজওয়ান। আর এরপরেই পাকিস্তানের ওপর আরও এক ঝড় বয়ে যায়। জশ হ্যাজেলউড একে একে তুলে নেন ৪ পাকিস্তানি ব্যাটসম্যানকে। আর তাতেই ইনিংস ব্যবধানের পরাজয় নিশ্চিত হয়ে যায় পাকিস্তানের।

বিজ্ঞাপন

শেষ দিকে ৩০ রানে চার উইকেট হারিয়ে ইনিংস ব্যবধানের হার এড়ানোর খুব কাছে গিয়েও ব্যর্থ হয় পাকিস্তান। দল অল আউট হয় ৩৩৫ রানে। আর অজিরা জয় পায় ইনিংস এবং ৫ রানের। অস্ট্রেলিয়ার হয়ে দ্বিতীয় ইনিংসে ২১ ওভারে ৬৩ রান দিয়ে ৪ উইকেট তুলে নেন জশ হ্যাজেলউড। ১৬.২ ওভারে ৭৩ রান খরচে ৩ উইকেট নেন মিচেল স্টার্ক আর ২টি উইকেট নেন প্যাট কামিন্স।

এই জয়ে দুই ম্যাচ টেস্ট সিরিজে ১-০ তে এগিয়ে গেল অস্ট্রেলিয়া। আর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ৬ ম্যাচে ৩ জয়, ২ ড্র আর ১ হারে ১১৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে অবস্থান করছে অজিরা।

সারাবাংলা/এসএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন