বিজ্ঞাপন

২ প্রকল্পে ১৩৬৩ কোটি টাকা ঋণ দিচ্ছে এডিবি

November 25, 2019 | 6:37 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: সরকারের দুটি প্রকল্প বাস্তবায়নে ১ হাজার ৩৬৩ কোটি টাকা ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এই অর্থে ‘স্কিলস ফর ইমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (এসইআইপি)’ এবং ‘আরবান ইনফ্রাসট্রাকচার ইমপ্রুভমেন্ট প্রিপারেটরি ফ্যাসিলিটি’ শীর্ষক প্রকল্প দুটি বাস্তবায়ন করা হবে। এ জন্য সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) এবং এডিবি’র মধ্যে আলাদা দুটি ঋণচুক্তি সই হয়েছে।

বিজ্ঞাপন

সোমবার (২৪ নভেম্বর) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এই চুক্তি সই হয়। চুক্তিতে সই করেন ইআরডির অতিরিক্ত সচিব ফরিদা নাসরিন এবং এডিবির কান্ট্রি ডাইরেক্টর মনমোহন প্রকাশ।

চুক্তি সই শেষে ফরিদা নাসরিন বলেন, ‘বঙ্গবন্ধুর সোনার বাংলা বাস্তবায়নে কাজ করছে সরকার। সে অনুযায়ী অর্থনৈতিক উন্নয়ন কার্যক্রম এগিয়ে চলছে। এডিবি বাংলাদেশে দ্বিতীয় বৃহত্তর উন্নয়ন সহযোগী। দেশের আর্থ-সামাজিক উন্নয়নে সংস্থাটির উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে। বিশেষ করে বর্তমান কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ আসার পর থেকেই কাজের গতি বেড়েছে।’

বিজ্ঞাপন

এ সময় মনমোহন প্রকাশ বলেন, ‘বাংলাদেশ উচ্চ-মধ্যম আয়ের দেশের কাতারে যাচ্ছে। এখন প্রয়োজন দেশের জনশক্তিকে কাজে লাগানো। এজন্য দক্ষতা বৃদ্ধির বিকল্প নেই। তাই এসইআইপি প্রকল্পের মাধ্যমে দক্ষ জনবল তৈরি করা হচ্ছে। এর মধ্য দিয়ে সরকারি-বেসরকারি বিভিন্ন শিল্পে দক্ষ জনবলের ঘাটতি পূরণ হবে। পাশাপাশি নারায়নগঞ্জ সিটি করপোরেশনসহ কয়েকটি সিটির অবকাঠামো উন্নয়নে আরবান ইনফ্রাসট্রাকচার ডেভেলপমেন্ট প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।’

তিনি উল্লেখ করেন, বাংলাদেশ অর্থনৈতিক উন্নয়নে গত ১০ বছরে ব্যাপক অগ্রগতি অর্জন করেছে। এই অগ্রগতির ধারা অব্যাহত রাখতে দক্ষ জনবল তৈরি করতে হবে।

চুক্তি সই অনুষ্ঠানে জানানো হয়, ‘অর্থমন্ত্রণালয়ের অর্থ বিভাগ ২০১৪ থেকে ২০২৪ পর্যন্ত ১০ বছর মেয়াদে ১ দশমিক শূন্য ৭ বিলিয়ন মার্কিন ডলার ব্যয়ে স্কিল ফর ইমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (এসইআইপি) শীর্ষক কর্মসূচিটি বাস্তবায়ন করেছে। এশিয় উন্নয়ন ব্যাংক (এডিবি) মাল্টি ট্রান্স ফিন্যানসিং ফ্যাসিলিটির (এমএফএফ) আওতায় এ কর্মসূচির জন্য তিন কিস্তিতে সর্বমোট ৩৫০ মিলিয়ন মার্কিন ডলার দিচ্ছে। এর মধ্যে প্রথম কিস্তি ১০০ মিলিয়ন মার্কিন ডলার এবং দ্বিতীয় কিস্তিতে ১০০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ দিয়েছে।

এডিবি স্কিল ফর ইমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (এসইআইপি ট্রান্স-৩) শীর্ষক কর্মসূচির জন্য তৃতীয় কিস্তি হিসাবে ১৫০ মিলিয়ন মার্কিন ডলার (প্রায় ১ হাজার ২৭০ কোটি টাকা) সহজ শর্তের ওসিআর ঋণ দেবে। সহজ শর্তেও এ ওসিআর ঋণ পরিশোধের সময়সীমা ৫ বছরের গ্রেস পিরিয়ডসহ ২৫ বছর। সুদের হার ২ শতাংশ। এই প্রকল্পের উদ্দেশ্য হলো- দক্ষ জনশক্তি তৈরির জন্য নারী ও পুরুষের উপযুক্ত কর্মমুখী প্রশিক্ষণ দেওয়া এবং অগ্রাধিকার খাতগুলোর বর্ধিত কর্মসংস্থান সৃষ্টি করা ও রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধি করা।

অপরদিকে আরবান ডেভেলপমেন্ট প্রিপারেটরি ফ্যাসিলিটি প্রকল্পের প্রাক্কলিত মোট ব্যয় ১৭ দশমিক ১৫ মিলিয়ন মার্কিন ডলার। এর মধ্যে এডিবি সরকারকে ১১ মিলিয়ন মার্কিন ডলার ঋণ দেবে। অবশিষ্ট ৬ দশমিক ১৫ মিলিয়ন মার্কিন ডলার সরকারের তহবিল থেকে খরচ করা হবে। এডিবির দেওয়া ১১ মিলিয়ন মার্কিন ডলার সহজ শর্তের অডিনারি ক্যাপিটাল রিসোর্সেস কনসেশনাল লোন হিসাবে দেওয়া হবে। ওসিআর-সিওএল ঋণের সুদের হার ২ শতাংশ। এডিবির এই ঋণ ৫ বছর গ্রেস পিরিয়ডসহ ২৫ বছরে পরিশোধ করতে হবে।

স্থানীয় সরকার বিভাগ, নারায়ণগঞ্জ সিটি করপোরেশন এবং জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর বাস্তবায়নকারী সংস্থা হিসাবে দায়িত্ব পালন করবে। প্রকল্পের বাস্তবায়নকাল চলতি বছরের জুলাই থেকে ২০২২ সাল পর্যন্ত। প্রকল্পের কার্যক্রমের মধ্যে রয়েছে- তিন পার্বত্য শহর রাঙ্গামাটি, বান্দরবান ও খাগড়াছড়ি এবং কুমিল্লা ও ঈশ্বরদীর ভূ-পৃষ্ঠের পানি সরবরাহের সম্ভাব্যতা সমীক্ষা সম্পাদন।

সারাবাংলা/জেজে/পিটিএম

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন