বিজ্ঞাপন

নয়া রাজনৈতিক জোট ‘মহারাষ্ট্র বিকাশ আঘাদি’র আত্মপ্রকাশ

November 26, 2019 | 10:49 am

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের মহারাষ্ট্রে চলমান রাজনৈতিক পরিস্থিতি নাটকীয় বিভিন্ন মোড় নেওয়ার পর, এবার আত্মপ্রকাশ করলো নয়া রাজনৈতিক জোট ‘মহারাষ্ট্র বিকাশ আঘাদি’। শিবসেনা, ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি (এনসিপি), ভারতীয় কংগ্রেস এই তিন দল মিলে এই জোট গঠন করেছে। সোমবার (২৫ নভেম্বর) স্থানীয় সময় সন্ধ্যায় মুম্বাইয়ের একটি পাঁচ তারকা হোটেলে প্রধান প্রধান সিদ্ধান্তগ্রহণকারীদের উপস্থিতিতে ওই তিনদলের এমএলএদের বৈঠকের পর এই নয়া জোট গঠনের ঘোষণা আসে। ওই বৈঠকের খবর সামাজিক যোগাযোগের মাধ্যমে প্রকাশের সময় #WeAre162 হ্যাশট্যাগ ব্যবহার করে বিভিন্ন রাজনৈতিক নেতারা ঐক্য গঠন প্রক্রিয়ার প্রাথমিক ঘোষণা নিশ্চিত করেন। খবর এনডিটিভি।

বিজ্ঞাপন

বিশেষত, শিবসেনার অন্যতম নেতা প্রিয়াঙ্কা চতুর্বেদির টুইটার বার্তাটি গণমাধ্যমের নজর কেড়েছে। ওই টুইটার বার্তায় তিনি বলেছেন, এই নয়া জোটের মোট ১৬২ এমএলএ রয়েছেন। তার মধ্যে সোমবারের (২৫ নভেম্বর) বৈঠকে ১৫৮ জন এমএলএ উপস্থিত ছিলেন। বাকি চার এমএলএ অনিবার্য কারণবশত ওই বৈঠকে উপস্থিত হতে পারেননি।

এদিকে, মহারাষ্ট্রের গভর্নর বিএস কশারির কাছে শিবসেনার ৬৩, কংগ্রেসের ৪৪, এনসিপির ৫১, সমাজবাদী পার্টির ২ এমএলএ লিখিত প্রস্তাব জমা দিয়েছেন। তাতে উল্লেখ করা হয়েছে, সরকার গঠনের নিয়মের তোয়াক্কা না করেই ভারতীয় জনতা পার্টি (বিজেপি) এনসিপির অজিত পাওয়ারকে সাথে নিয়ে একটি ভিত্তিহীন সরকারের রূপরেখা দিয়েছিলেন, গভর্নর তাদেরকেই শপথ পড়িয়ে ক্ষমতায় বসিয়েছেন।

এর আগে, নবগঠিত রাজনৈতিক জোটের পক্ষ থেকে ভারতের সুপ্রিম কোর্টে মহারাষ্ট্রে নতুন সরকারের দায়িত্বগ্রহণকে চ্যালেঞ্জ করে একটি পিটিশন দায়ের করা হয়। মঙ্গলবার (২৬ নভেম্বর) প্রয়োজনীয় নথি পরীক্ষা করে আদালত ওই পিটিশন নিষ্পত্তি করার তারিখ নির্ধারণ করে।

বিজ্ঞাপন

মহারাষ্ট্রে দেবেন্দ্র ফড়নবীশের নাটকীয় এই ক্ষমতাগ্রহণ প্রসঙ্গে বিজেপির পক্ষ থেকে আদালতকে জানানো হয়েছে, ৫৪ জন এনসিপি এমএলএ স্বাক্ষরিত একটি সমর্থন পত্রের ভিত্তিতেই মহারাষ্ট্রের গভর্ণর দেবেন্দ্র ফড়নবীশকে সরকার গঠনে আমন্ত্রণ জানিয়েছিলেন।

যদিও, এনসিপি প্রধান শারদ পাওয়ার বলেছেন, অন্য একটি জোট গঠন প্রক্রিয়ার অংশ হিসেবে এমএলএদের কাছ থেকে সংগ্রহ করা স্বাক্ষরের অপব্যবহার করেছেন অজিত পাওয়ার। কিন্তু তারপরও অজিত পাওয়ারকে এখনও কংগ্রেসের অংশ হিসেবে উল্লেখ করে কংগ্রেসের পক্ষ থেকে জানানো হয়েছে গোপনে শপথ গ্রহণের পর আরও যে দুইজন এমএলএ হাওয়া হয়ে গিয়েছিলেন, তারাও মঙ্গলবারের বৈঠকে ফিরে এসেছেন।

সারাবাংলা/একেএম

Tags: , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন