সোমবার ৯ ডিসেম্বর, ২০১৯ ইং , ২৫ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১১ রবিউস-সানি, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

ছয় মাসের সুপ্ত অ্যাকাউন্ট মুছে দেবে টুইটার

নভেম্বর ২৭, ২০১৯ | ১০:৪৪ পূর্বাহ্ণ

তথ্যপ্রযুক্তি ডেস্ক

গত ছয় মাস ধরে অকেজো পড়ে রয়েছে এমন সব অ্যাকাউন্ট মুছে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে টুইটার। আগামী ১১ ডিসেম্বরের মধ্যে টুইটারের এমন কোনও ব্যবহারকারী যদি নিজের অ্যাকাউন্টে কোনো অ্যাক্টিভিটি না করেন তা হলে তা বাতিল করা হবে।

বিজ্ঞাপন

এর মাধ্যমে টুইটার ব্যবহারকারী যাদের মৃত্যু হয়েছে তাদের অ্যাকাউন্টগুলোও মুছে দেওয়া সম্ভব হবে। তবে মৃতদের হয়ে কেউ যদি তাদের অ্যাকাউন্ট অ্যাকটিভ রাখেন সেক্ষেত্রে সেগুলো চালু রাখা হবে।

শুরুর পর থেকে এই প্রথম টুইটার ব্যবহারকারীদের অ্যাকাউন্ট মুছে দেওয়ার এমন বড় দাগের কোনও সিদ্ধান্ত নিলো।

টুইটার বলছে, যে ব্যবহারকারীরা ছয় মাসেও লগ-ইন করছেন না, তারা টুইটারের নতুন প্রাইভেসি পলিসিগুলো জানতে পারছেন না। ফলে টুইটারকে সমস্যায় পড়তে হচ্ছে।

বিজ্ঞাপন

সুপ্ত পড়ে থাকা অ্যাকাউন্টগুলো সরিয়ে দিলে সক্রিয় অ্যাকাউন্টগুলোয় ফলোয়ারের হিসাবটিও সঠিকভাবে করা যাবে, টুইটারের একজন মুখপাত্রকে এভাবেই উদ্ধৃত করেছে বিবিসি। অনেক ক্ষেত্রেই ব্যবহারকারীরা এইসব নিষ্ক্রীয় অনুসারীর সংখ্যা দেখে ভুল ধারণা করেন, বলেন ওই নারী মুখপাত্র।

টুইটার জানিয়েছে, প্রথমেই তারা যুক্তরাষ্ট্রের ভেতরে হাত দিচ্ছে না। প্রথম ধাপে তাদেরকেই মুছে ফেলা হবে, যারা যুক্তরাষ্ট্রের বাইরে কিন্তু ছয় মাসেও টুইটারে কোনও অ্যাক্টিভিটি করেন নি। এর মধ্য দিয়ে কিছু ইউজার নেমও ফ্রি করা সম্ভব হবে, যেগুলো কোনও কাজ করছে না, অথচ নামটি দখল করে রেখেছে, জানান ওই মুখপাত্র।

গত ছয়মাসে অন্তত একবার লগইন করলেও তারা এর আওতায় পড়বেন না বলেও জানান তিনি।

এরই মধ্যে ব্যবহারকারীদের সংশ্লিষ্ট ই-মেইলে এ সংক্রান্ত একটি বার্তা পাঠানো হয়েছে। মোট কতটি অ্যাকাউন্ট এমন অবস্থায় রয়েছে সে বিষয়ে অবশ্য তথ্য দেয়নি টুইটার। তবে ধারণা করা হচ্ছে এর সংখ্যা বেশ কয়েক মিলিয়ন হবে। আর বন্ধ করার ডেডলাইনের মধ্যে আরও কয়েকবার ব্যবহারকারীদের বার্তা পাঠানো হবে বলেও জানিয়েছে টুইটার।

সারবাংলা/এমএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন