বিজ্ঞাপন

অভিশংসন শুনানিতে ডাকা হয়েছে ট্রাম্পকে

November 27, 2019 | 10:44 am

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে কংগ্রেসে অভিশংসন প্রস্তাবের বিষয়ে প্রথম শুনানি অনুষ্ঠিত হচ্ছে ডিসেম্বরের ৪ তারিখ। এই প্রক্রিয়া নিয়ে অভিযোগে মুখর হয়ে আছেন প্রেসিডেন্টসহ রিপাবলিকান শিবির। প্রেসিডেন্ট ট্রাম্পকে অভিযোগ না করে অভিশংসন শুনানিতে হাজির থেকে এই প্রক্রিয়ার আদ্যোপান্ত পর্যবেক্ষণ করতে বলেছেন হাউজের জুডিশিয়ারি কমিটির চেয়ারম্যান জেরল্ড ন্যাডলার। বুধবার (২৭ নভেম্বর) এ খবর জানিয়েছে বিবিসি।

বিজ্ঞাপন

তিনি আরও বলেছেন, যদি প্রেসিডেন্ট এখানে উপস্থিত থাকেন তাহলে তিনি স্বাক্ষীকে প্রশ্নও করতে পারবেন।

প্রসঙ্গত, রাজনৈতিক প্রতিপক্ষকে দমনের উদ্দেশ্যে নির্বাহী ক্ষমতার অপব্যবহারের অভিযোগে প্রেসিডেন্টের বিরুদ্ধে অভিশংসন তদন্ত শুরু হয়। ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনোস্কিকে টেলিফোন করে সাবেক ভাইস প্রেসিডেন্ট ও ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট শিবির থেকে ট্রাম্পের অন্যতম প্রতিদ্বন্দ্বী জো বাইডেন ও তার ছেলে হান্টার বাইডেনের ব্যাপারে দুর্নীতির তদন্ত শুরু করতে চাপ প্রয়োগ করেন ট্রাম্প। সেই ফোনালাপ ফাঁস করেন যুক্তরাষ্ট্রের জাতীয় গোয়েন্দা এজেন্সির (এনএসএ) একজন হুইসেলব্লোয়ার।

অভিযোগে উল্লেখ করা হয়েছে, প্রেসিডেন্ট ট্রাম্প ইউক্রেনের প্রেসিডেন্টকে চাপে ফেলার জন্য বলেছেন বাইডেনের বিরুদ্ধে দুর্নীতির তদন্ত শুরু না করলে ইউক্রেনকে প্রতিশ্রুত সামরিক সহায়তা প্রত্যাহার করে নেবে যুক্তরাষ্ট্র। তবে বারবার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার বিরুদ্ধে আনা এই অভিযোগ অস্বীকার করে আসছেন। তিনি বলেছেন, রাজনৈতিক প্রতিহিংসার কারণে তার বিরুদ্ধে এই অভযোগ আনা হচ্ছে।

বিজ্ঞাপন

এর আগে, দুই সপ্তাহের গণশুনানি শেষ করেছে হাউজ ইন্টেলিজেন্স কমিটি।

সারাবাংলা/একেএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন