বিজ্ঞাপন

ইতিহাস গড়ে জয় অস্ট্রেলিয়ার

February 16, 2018 | 4:37 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

 

রানের ঝড় ছিল ম্যাচ জুড়ে। বোলিং সফলতার কথা বললে নিরাশ হবারই কথা। ঘরের মাঠে শুরুতে তাণ্ডব চালায় নিউজিল্যান্ডের ব্যাটসম্যানরা। সফরকারী অস্ট্রেলিয়াও পরে ব্যাট করতে নেমে ঝড় তোলে স্বাগতিকদের মাঠে। ত্রিদেশীয় টি-২০ সিরিজের শুক্রবারের ম্যাচে স্বাগতিক নিউজিল্যান্ডের দেয়া ২৪৪ রানের জবাবে খেলতে নেমে ৫ উইকেট হারিয়ে জয় তুলে নেয় অস্ট্রেলিয়া।

ত্রিদেশীয় টি-২০ সিরিজের এই ম্যাচে টস জিতে খেলতে নেমে মার্টিন গাপটিলের ১০৫ ও কলিন মুনরোর করা ৭৬ রানে স্বাগতিকরা ২৪৩ রান তোলে। জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৭ বল হাতে রেখেই জয় তুলে নেয় সফরকারীরা। অস্ট্রেলিয়ার পক্ষে সর্বোচ্চ ডি আর্কি শর্ট ৭৬ ও ডেভিড ওয়ার্নার করেন ৫৯ রান।

বিজ্ঞাপন

আন্তর্জাতিক টি-টোয়েন্টির ইতিহাসে রান তাড়া করে জয়ের দিক থেকে এটিই সর্বোচ্চ। টি-টোয়েন্টি ফরমেটেও সর্বোচ্চ রান (২৬৩) অস্ট্রেলিয়ার দখলেই।

টি-টোয়েন্টির ইতিহাসে আরেকটি রেকর্ড আছে এই ম্যাচে। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এই ম্যাচ সহ ৭৩ ম্যাচ খেলে গাপটিলের সংগ্রহ মোট ২ হাজার ১৮৫ রান। টি-টোয়েন্টির এই ক্যারিয়ারে আছে ১৩ টি অর্ধশতক ও ২টি শতক। এর আগে সর্বোচ্চ রানের মালিক ছিলেন নিউজিল্যান্ডের ব্র্যান্ডন ম্যাককালাম। ৭১ ম্যাচে ২ হাজার ১৪০ রান সংগ্রহ করে সবার ওপরে ছিলেন তিনি। টি-টোয়েন্টিকে ম্যাককালাম বিদায় জানিয়েছেন ২০১৫ সালেই।

নিউজিল্যান্ডের দেয়া ২৪৪ রানের জবাবে ব্যাট করতে নেমে ১২১ রানের জুটি গড়ে ওয়ার্নার ও শর্ট। দলীয় ১২১ রানে সোদির বলে বোল্ড হয়ে ফিরে যান ওয়ার্নার। তার ব্যাট থেকে ৫৯ রান। শর্ট করেন ইনিংস সর্বোচ্চ ৭৬ রান। ক্রিস লিন ১৮, ম্যাক্সওয়েল ৩১ রান করেন। অ্যারন ফিন্স ১৪ বলে ৩৬ রান তুলে অপরাজিত থাকেন।

বিজ্ঞাপন

নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট, টিম সাউদি, ইস্‌ সোদি, ও কলিন ডি গ্র্যান্ডহোম ১টি করে উইকেট পান।

এর আগে শুরুতে ব্যাটিংয়ে নেমে গাপটিল ও মুনরোর ব্যাটে বড় সংগ্রহ গড়ে কিউইরা। টানা তিন ম্যাচ জিতে ফাইনালে পা রাখা অজিদের বিপক্ষে শুরু থেকেই ব্যাটে ঝড় তুলে প্রথম জুটিতে আসে ১৩২ রান। মাত্র ৪৯ বল খেলে সেঞ্চুরি তুলে নেন গাপটিল। আর ৩৩ বল খেলে মুনরো করেন ৭৬ রান। দলীয় ১৩২ রানে সাজঘরে ফেরেন মুনরো। ছয়টি বাউন্ডারি আর ছয় ছক্কায় ইনিংস সাজিয়েছেন তিনি। আর গাপটিল আউট হন দলীয় ২১২ রানের মাথায়। ১০৫ রানের ইনিংসে ছিল ৬টি চার ও ৯টি ছক্কার মার। রস টেলর ৬ বলে ১৭ রান তুলে অপরাজিত ছিলেন।

অস্ট্রেলিয়ার রিচার্ডসন ও টাই পান দুটি করে উইকেট। আর স্টানলেক ও আগার ১ উইকেট করে পান।

ত্রিদেশীয় এই সিরিজের পয়েন্ট টেবিলে চার ম্যাচে জিতে ৮ পয়েন্ট নিয়ে শীর্ষে অস্ট্রেলিয়া। তিন ম্যাচ খেলে ১ জয়ে ২ পয়েন্ট নিয়ে নিউজিল্যান্ড আছে দুইয়ে। আর টেবিলের সবচেয়ে নিচে আছে তিন ম্যাচে জয়হীন থাকা ইংল্যান্ড।

বিজ্ঞাপন

 

সারাবাংলা/এসএন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন