বিজ্ঞাপন

মহারাষ্ট্রে আটকে যাচ্ছে মোদির বুলেট ট্রেন প্রকল্প

November 27, 2019 | 1:01 pm

আন্তর্জাতিক ডেস্ক

মহারাষ্ট্রে নানা নাটকীয়তার পর বিকাশ আঘাদি জোট সরকার গঠন করতে যাচ্ছে। এই জোট সরকার গঠন করার পর প্রস্তাবিত মুম্বাই-আহমেদাবাদ বুলেট ট্রেন প্রকল্পটি আটকে যেতে পারে। বুধবার (২৭ নভেম্বর) ভারতীয় গণমাধ্যম এনডিটিভিকে এই সম্ভাবনার কথা জানিয়েছেন শিবসেনার মুখপাত্র মনিষা কায়ান্দে।

বিজ্ঞাপন

তিনি বলেন, তাদের নির্বাচনি ইশতেহারে একটি গুরুত্বপূর্ণ পয়েন্ট ছিল কৃষকের কল্যাণ। তারা নানর তেল পরিশোধণ কেন্দ্র বন্ধ ঘোষণা করবে আর মুম্বাই আড়ে কলোনিতে যেন আর কোনো গাছ না কাটা হয় সে দিকে খেয়াল রাখবে।

এ ব্যাপারে শিবসেনার এমএলএ ও রাজ্য সরকারের সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী দীপক কেসারকার বলেছেন, তাদের প্রাধান্যের তালিকায় প্রথমেই থাকবেন রাজ্যের কৃষক। তার ব্যক্তিগতভাবে মনে হয় বুলেট ট্রেনের কোনো প্রয়োজন নেই।

এর আগে, ২০১৭ সালের সেপ্টেম্বরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে যৌথভাবে আহমেদবাদে বুলেট ট্রেন প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন করেছিলেন। এই প্রকল্পে জাপান ভারতকে ৮৮ হাজার কোটি রুপি ঋণ দেওয়ার কথা।

বিজ্ঞাপন

মহারাষ্ট্রকে এগিয়ে নেওয়ার প্রতিশ্রুতিতে গঠন করা মহারাষ্ট্র বিকাশ আঘাদি জোট বুলেট ট্রেন প্রকল্পের তুলনায় প্রাকৃতিক সংরক্ষণবাদকে গুরুত্ব দেওয়ার কারনেই এই প্রকল্প স্থগিত করা হতে পারে বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন। একজন বর্ষীয়ান কংগ্রেস নেতা এনডিটিভিকে জানিয়েছেন, যদি এই প্রকল্প চালু থাকে তবে তার জন্য যাবতীয় ব্যয়ভার কেন্দ্রকেই বহন করতে হবে, মহারাষ্ট্র এই বুলেট ট্রেন প্রকল্পের জন্য কোনো অর্থই খরচ করতে পারবে না। বুলেট ট্রেন প্রকল্পে রাজ্য সরকারের কোনো অর্থব্যয় না করার একই রকম সিদ্ধান্তের কথা জানিয়েছেন এনসিপির একজন নেতা।

এদিকে, ২০২৩ সালের মধ্যে এই বুলেট ট্রেন প্রকল্পটি শেষ করার কথা ছিল। এই প্রকল্পে দায়িত্বপ্রাপ্ত ন্যাশনাল হাইস্পিড রেলওয়ে কর্পোরেশন (এনএইচএসআরসিএল) ইতোমধ্যেই প্রয়োজনীয় ভূমির ৫০ শতাংশ অধিগ্রহণ করেছে। তবে মহারাষ্ট্র বিকাশ আঘাদি জোট জানিয়েছে, তারা এই প্রকল্পের সমপরিমাণ অর্থ কৃষকদের কল্যাণে ব্যয় করবেন।

 

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন