বিজ্ঞাপন

উদীচী’র আয়োজনে ঐতিহ্যবাহী ‘ছৌ’ নাচের কর্মশালা

November 27, 2019 | 6:38 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

‘ছৌ’ নাচ বা ‘ছো’ নাচ বা ‘ছ’ নাচ একপ্রকার ভারতীয় আদিবাসী যুদ্ধনৃত্য। এই নাচ ভারতীয় রাজ্য পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড ও ওড়িশায় জনপ্রিয়। ছৌ নাচের আদি উৎপত্তিস্থল পশ্চিমবঙ্গের পুরুলিয়া জেলা। উৎপত্তি ও বিকাশের স্থল অনুযায়ী ছৌ নাচের তিনটি উপবর্গ রয়েছে। যথা– পুরুলিয়া ছৌ, সরাইকেল্লা ছৌ ও ময়ূরভঞ্জ ছৌ।

বিজ্ঞাপন

ছৌ নাচের নামকরণ সম্বন্ধে বিভিন্নজনের বিভিন্ন রকমের মত রয়েছে। ড. পশুপতি প্রসাদ মাহাতো ও ড. সুধীর করণের মতে এই নাচের নাম ছো, আবার বিভূতিভূষণ দাশগুপ্ত ও ড. বঙ্কিমচন্দ্র মাহাতোর মতে এই নাচের নাম ছ। কলকাতা বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র অধ্যাপক ড. আশুতোষ ভট্টাচার্য সর্বপ্রথম ছ বা ছো নাচের পরিবর্তে ছৌ নামে অভিহিত করেন এবং বিদেশে এই নাচের প্রদর্শনের ব্যবস্থা করার পরে এই নাচ ছৌ নাচ নামে জনপ্রিয় হয়।

পশ্চিমবঙ্গের পুরুলিয়া জেলা ও পশ্চিম মেদিনীপুর জেলার ঝাড়গ্রাম মহকুমায় প্রচলিত ছৌ নাচের ধারাটি পুরুলিয়া ছৌ নামে পরিচিত। এই ধারার স্বতন্ত্র কিছু বৈশিষ্ট্য আছে। পুরুলিয়া ছৌ-এর সৌন্দর্য ও পারিপাট্য এটিকে আন্তর্জাতিক খ্যাতি এনে দিয়েছে। ছৌ মূলত উৎসব নৃত্য।

বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী ঢাকা মহানগর সংসদ আয়োজন করতে যাচ্ছে ঐতিহ্যবাহী ‘ছৌ নৃত্য’ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা। আগামী ২৮ নভেম্বর থেকে শুরু হয়ে কর্মশালা চলবে ০৩ ডিসেম্বর পর্যন্ত। এই কর্মশালায় প্রশিক্ষন দেবেন পশ্চিমবঙ্গের প্রখ্যাত নৃত্যশিল্পী মধুমিতা পাল। যিনি রবীন্দ্রভারতি বিশ্ববিদ্যালয়ে ভরতনাট্যম নিয়ে পড়াশোনা করলেও নিয়মিত কাজ করে যাচ্ছেন ছৌ-নৃত্য নিয়ে। ছৌ নৃত্যের ইতিহাস এবং ধারাটাকে উনি নতুনদের কাছে তুলে ধরার চেষ্টা চালিয়ে যাচ্ছেন দীর্ঘদিন ধরে। পরবর্তিতে তিনি আবার রবীন্দ্রভারতি বিশ্ববিদ্যালয়ে ছৌ নৃত্য নিয়ে পড়াশোনা করেছেন। প্রাতিষ্ঠানিক শিক্ষাটা নিয়েছেন সেখান থেকে। নিজেকে সমর্পিত রেখেছেন ছৌ নৃত্যের প্রচার ও প্রসারে।

বিজ্ঞাপন

উদিচি থেকে এ ধরণের একটি উদ্যোগের মূল উদ্দেশ্য জানালেন উদীচী শিল্পীগোষ্ঠী ঢাকা মহানগর সংসদের নৃত্য বিষয়ক সম্পাদক মহুয়া আলম স্নিগ্ধা, ‘এটি আমাদের জন্যও নতুন একটি শিক্ষণীয় বিষয়। যদিও তা আমাদের দেশীয় নাচ না, তারপরও এটি আমরা আয়োজন করলাম। কারণ আমাদের জন্য এটি একেবারেই নতুন একটা শিল্প। এই শিল্পটা বিবর্তনের ধারায় হারিয়ে যাচ্ছে। এমন কি পশ্চিমবঙ্গ থেকেও। যেহেতু আমরা শিল্প সংস্কৃতি নিয়ে কাজ করি, আমাদের একটা দায়বদ্ধতা যে হারিয়ে যাওয়া শিল্পগুলোকে পুনরুদ্ধার করা। নতুন করে আবার সবার সামনে তুলে ধরা যায়। মূলত এই নাচটার সঙ্গে আমাদের কর্মী এবং নতুন ছেলেমেয়েদেরকে পরিচয় করিয়ে দেয়া।’

২৮–৩০ নভেম্বর প্রতিদিন বিকাল ৫টা থেকে রাত সাড়ে ৭টা পর্যন্ত পল্টনের মুক্তি ভবনে ‘ছৌ নৃত্য’ প্রশিক্ষণ ক্লাস অনুষ্ঠিত হবে। কর্মশালায় অংশগ্রহণের জন্য নিবন্ধন ফি রাখা হয়েছে ৫০০/- টাকা। নিবন্ধনের জন্য যোগাযোগ করতে হবে ০১৭৫৮-৮৯৫৬৫৯ এবং ০১৭৩০-৭০১৩৩৩ নম্বরে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি/পিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন