বিজ্ঞাপন

আজ রাত ভ’রে বৃষ্টি হবে

November 28, 2019 | 9:20 am

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

মানুষ, সমাজ দ্রুত বদলে যাচ্ছে। মানুষের মধ্যে অস্থিরতা, খামাখা ধর্মান্ধতা, সাম্প্রদায়িকতা ক্রমশ বেড়েই চলেছে। কিন্তু মানবিকতা, সামাজিকতার ইতিবাচক পরিবর্তন কী হচ্ছে! মানুষ, সমাজ, রাষ্ট্রের বাহ্যিক পরিবর্তন হচ্ছে ঠিকই কিন্তু অন্তর্গত পরিবর্তন?

বিজ্ঞাপন

‘রাত ভ’রে বৃষ্টি’- ১৯৬৭ সালে প্রকাশিত বুদ্ধদেব বসুর আলোচিত-সমালোচিত একটি উপন্যাস- যা অশ্লীল ও সমাজবিরোধী আখ্যায় আদালত কতৃক নিষিদ্ধ হয়েছিল। এমনকি পাণ্ডুলিপি পর্যন্ত ধ্বংসের নির্দেশ দেওয়া হয়েছিল। ১৯৬৯-৭৩ পর্যন্ত মামলা চালিয়ে উচ্চ আদালতে গিয়ে খারিজ হয় অভিযোগ। কোনো কালেই মানুষ প্রচলিত ধারণার বাইরের কিছুকে সহজভাবে নিতে পারেনি। এখনো কতটুকুই বা পারে!

‘রাত ভ’রে বৃষ্টি’ বিয়ে ও সংসার নামক যৌথ প্রতিষ্ঠানের জটিল পাকচক্রে আবদ্ধ তিন নর-নারীর মনোদৈহিক টানাপোড়েনের গল্প। মধ্যবিত্ত সমাজ জীবনে স্বামী-স্ত্রী বা বিবাহিত নারী পুরুষের দাম্পত্য সম্পর্কের নানা সূক্ষাতিসূক্ষ জটিলতা, বিশ্বাস-অবিশ্বাসের সংশয়ী প্রকাশও বটে। মনিমালা, অংশু ও তাদের বন্ধু জয়- এখানে শুধুই তিনটি চরিত্র নয়, বরং প্রচলিত যৌন নৈতিকতার প্রথাগত মূল্যবোধের সঙ্গে ক্রমাগত লড়ে চলা যোদ্ধাও তারা। যদিও চরম এবং অন্তর্গুঢ় এই জটিল সম্পর্কের শেষে চরিত্রের উপলব্ধি- ‘ভালোবাসা জরুরি, স্বামী-স্ত্রী জরুরি, বেঁচে থাকাটা জরুরি’।

বিজ্ঞাপন

আর এই জটিল সম্পর্কের তিনটি চরিত্রকে মঞ্চে উপস্থাপন করছে নাট্যদল ‘আপস্টেজ’। তাদের সাম্প্রতিক সময়ের বেশ আলোচিত নাটক ‘রাত ভ’রে বৃষ্টি’। এটি তাদের প্রথম প্রযোজনা। নাট্যরূপ ও নির্দেশনায় সাইফ সুমন। প্রাপ্ত মনস্কদের জন্য তার এই নাটক ব্যাখ্যা দিলেন, ‘সমাজের সবচেয়ে জটিল স্তরের বাসিন্দা মধ্যবিত্ত শ্রেণি। সেই মধ্যবিত্ত দাম্পত্য সম্পর্কের মানসিক ও জৈবিক টানাপোড়েন এবং তাদের অব্যক্ত মনোকথনই এই নাটকের উপজীব্য। শরীর মনের কাহিনীই এই নাটকের আখ্যান। বলা যায় উপন্যাসের প্রতি অনুগত থেকেও এর মূল সুর থেকে বেরিয়ে এসেছি’।

বিজ্ঞাপন

নির্মাণ প্রসঙ্গে জানালেন, ‘প্রায়োগিক সৌন্দর্য নয়, থিয়েটারের মূল সৌন্দর্য অভিনয়। আর সেটাকেই প্রাধান্য দেওয়ার চেষ্টা করেছি এই প্রযোজনায়। পাশাপাশি আছে বুদ্ধদেব বসুর ভাষার সৌন্দর্য। এই প্রযোজনাটি করতে উৎসাহ যুগিয়েছেন অনেক অগ্রজ-বন্ধুজন, অপার সহযোগিতা পেয়েছি আপস্টেজের বন্ধুদের কাছ থেকে।’

‘রাত ভ’রে বৃষ্টি’ নাটকে তিনটি চরিত্র। আর এতে অভিনয়ে মনিমালা চরিত্রে কাজী রুকসানা রুমা, অংশু- প্রশান্ত হালদার ও জয়- রঞ্জন দে। সঙ্গীত পরিকল্পনায় অসিত কুমার, আলোক পরিকল্পনায় অম্লান বিশ্বাস, পোশাকে রুনা কাঞ্চন ও মঞ্চ পরিকল্পনায় সাকিল সিদ্ধার্থ।

বুদ্ধদেব বসুর ১১০তম জন্মবার্ষিকী স্মরণে আজ সন্ধ্যা ৭টায় মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে মঞ্চায়িত হবে এই নাটকটি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি/এটি

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন