বিজ্ঞাপন

৯ বুয়েট শিক্ষার্থীকে হল থেকে আজীবন বহিষ্কার, শাস্তি আরও ২১ জনের

November 28, 2019 | 11:18 pm

ঢাবি করেসপন্ডেন্ট

র‌্যাগিংয়ে জড়িত থাকার প্রমাণ পাওয়া যাওয়ায় বুয়েটের আহসানউল্লাহ ও সোহরাওয়ার্দী হলের ৯ আবাসিক শিক্ষার্থীকে হল থেকে আজীবন বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তাদের বিভিন্ন মেয়াদে একাডেমিক শাস্তিও দেওয়া হয়েছে। দুই হলের আরও আরও ২১ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে হল থেকে বহিষ্কার ও ভবিষ্যতের জন্য সতর্ক করা হয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৮ নভেম্বর) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ে প্রশাসনিক ভবনের সামনে বুয়েট ছাত্র পরিদফতরের পরিচালক ও বোর্ড অব রেসিডেন্স অ্যান্ড ডিসিপ্লিনের সদস্য সচিব মিজানুর রহমান। এর আগে বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যায় জড়িত ২৬ বুয়েট শিক্ষার্থীকে আজীবন বহিষ্কার করা হয় বিশ্ববিদ্যালয় থেকে।

আরও পড়ুন- ২৬ বুয়েট শিক্ষার্থীকে আজীবন বহিষ্কার

এবারে র‌্যাগিংয়ের অভিযোগে হল থেকে আজীবন বহিষ্কার ৯ শিক্ষার্থীর মধ্যে ছয় জন আহসানউল্লাহ হলের আবাসিক শিক্ষার্থী। তারা হলেন— প্লাবন চৌধুরী, অর্ণব চৌধুরী, সব্যসাচী দাস, সৌমিত্র লাহিড়ী, ফরহাদ হোসেন ও নাহিদ আহমেদ। তাদের একাডেমিক কার্যক্রমে ৪ থেকে ৭ টার্ম বহিষ্কার করা হয়েছে।

বিজ্ঞাপন

হল থেকে আজীবন বহিষ্কৃত বাকি তিন শিক্ষার্থী সোহরাওয়ার্দী হলের। তারা হলেন— মো. মোবাশ্বের হোসেন, এ এস এম মাহাদী হাসান ও আকিব হাসান রাফিন। তাদেরও ৪ থেকে ৭ টার্ম একাডেমিক কার্যক্রমে বহিষ্কার করা হয়েছে।

এছাড়া, আহসানউল্লাহ হলের চার শিক্ষার্থী মো. তাসনিম ফারহান, লোকমান হোসেন, শাফকাত বিন জাফর ও তানজির রশিদ আবিরকে ভবিষ্যতের জন্য সতর্ক করা হয়েছে।

বিজ্ঞাপন

আর সোহরাওয়ার্দী হলের যে ১৭ শিক্ষার্থীকে হল থেকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার ও ভবিষ্যতের জন্য সতর্ক করা হয়েছে, তারা হলেন— সৈয়দ শাহরিয়ার আলম, মোহাম্মদ তাহমিদুল ইসলাম, মো. সাজ্জাদুর রহমান, শেখ আসিফুর রহমান, মো. রাইয়ান তাহসিন, সাকিব হাসান, তৈয়ব হোসেন, এ এফ এম মাহফুজুল কবির, কাজী গোলাম কিবরিয়া, মো. বখতিয়ার মাহবুব, মো. তৌফিক হাসান, মো. কুতুবুজ্জামান, ফেরদৌস হাসান, মো. আল-আমিন, তাহাজিবুল ইসলাম, সাকিব শাহরিয়া ও মেহেদী হাসান।

৩০ শিক্ষার্থীর শাস্তির বিষয়ে মিজানুর রহমান বলেন, বিশ্ববিদ্যালয়ের আহসানউল্লাহ ও সোহরাওয়ার্দী হলে সাম্প্রতিকালে সংগঠিত র‌্যাগিংয়ের ঘটনায় জড়িতদের তদন্ত কমিটি গঠন করা হয়েছিল কমিটির রিপোর্টের ভিত্তিতে বোর্ড অব রেসিডেন্স অ্যান্ড ডিসিপ্লিন কমিটির সিদ্ধান্ত অনুযায়ী এসব শাস্তি দেওয়া হয়েছে শিক্ষার্থীদের। তিতুমীর হলেও র‌্যাগিংয়ের ঘটনা ঘটেছে। ওই হলের ঘটনা তদন্তে কমিটির প্রতিবেদন রোববার (১ ডিসেম্বর) হাতে পাওয়া যাবে। প্রতিবেদনের ভিত্তিতে ব্যবস্থা নেওয়া হবে।

এর আগে বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার ঘটনায় গত বৃহস্পতিবার (২১ নভেম্বর) দিবাগত মধ্যরাতে আবরার হত্যায় চার্জশিটভুক্ত ২৬ শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কার করা হয়।

গত ৬ অক্টোবর মধ্যরাতে বুয়েট ছাত্র আবরার ফাহাদকে বিশ্ববিদ্যালয়টির শেরে বাংলা হলে পিটিয়ে হত্যা করেন ছাত্রলীগের নেতাকর্মীরা। ওই ঘটনার পর থেকেই বুয়েট শিক্ষার্থীরা ১০ দফা দাবিতে আন্দোলন করে আসছেন। এর মধ্যে র‌্যাগিং সম্পর্কিত তিনটি দাবি রয়েছে তাদের। এই তিন দফা দাবিতে তারা ক্লাস-পরীক্ষা বর্জনও করেছে। দাবি তিনটি হলো—

বিজ্ঞাপন

১. আবরার হত্যা মামলার অভিযোগপত্রের ভিত্তিতে অভিযুক্তদের স্থায়ী বহিষ্কার;

২. বুয়েটের আহসানউল্লাহ, তিতুমীর ও সোহরাওয়ার্দী হলে ঘটে যাওয়া  নির্যাতনের বিষয়ে অভিযুক্তদের অপরাধ অনুযায়ী শাস্তি প্রদান; এবং

৩. সাংগাঠনিক ছাত্র রাজনীতি ও নির্যাতনের বিষয়ে শাস্তির আইন প্রণয়ন করে তা বাস্তবায়ন করা।

এর আগেই প্রথম দাবিটি পূরণ হয়েছিল আজ বৃহস্পতিবার দ্বিতীয় দাবিটি পূরণ হলো। আন্দোলনরত শিক্ষার্থীরা জানিয়েছেন, ২৮ ডিসেম্বর থেকে তাদের পরীক্ষা রয়েছে। এর এক সপ্তাহ আগে তৃতীয় দাবিটি পূরণ না হলে তারা পরীক্ষা বর্জনের সিদ্ধান্ত নেবেন।

আরও পড়ুন-

আবরার হত্যায় সরাসরি অংশ নেয় যে ১১ জন

সারাবাংলা/কেকে/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন