বিজ্ঞাপন

নাইজেরিয়ায় সেরা প্যাভেলিয়নের স্বীকৃতি বাংলাদেশের

November 29, 2019 | 3:27 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: নাইজেরিয়ার আবুজায় বাংলাদেশ হাইকমিশন এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় যৌথভাবে ‘১২তম আন্তর্জাতিক আর্টস এবং ক্রফ্টস প্রদর্শনী’-তে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছে। রাজধানী আবুজার এফসিটি এক্সিবিশন প্যাভেলিয়ন-এ অনুষ্ঠিত জমজমাট এই মেলায় (২০-২৪ নভেম্বর অনুষ্ঠিত) ২৫টি দূতাবাসসহ নাইজেরিয়ার ৩৬টি অঙ্গরাজ্য এবং বহু স্থানীয় ও আন্তর্জাতিক সংস্থা অংশ নেয়। যেখানে বাংলাদেশ সেরা প্যাভেলিয়নের স্বীকৃতি পায়।

বিজ্ঞাপন

নাইজেরিয়ার আবুজাস্থ বাংলাদেশ হাইকমিশন শুক্রবার (২৯ নভেম্বর) এক বার্তায় এই তথ্য জানান হয়।

বার্তায় বলা হয়, জমকালো ১২তম আন্তর্জাতিক এক্সপো-তে দ্বিতীয়বারের মতো অংশ নিয়ে যৌথভাবে চীন ও ভারতের সাথে বাংলাদেশ ‘সেরা সুসজ্জিত প্যাভেলিয়ন’ এর স্বীকৃতি লাভ করে। এক্সপোর সমাপনী দিনে হাইকমিশনার মো. শামীম আহসান পুরষ্কার গ্রহণ করেন।

বিজ্ঞাপন

বাংলার আবহমান ঐতিহ্য এবং সংস্কৃতির বিভিন্ন উপাদান নিয়ে সুসজ্জিত মেলার অন্যতম বৃহত্তম বাংলাদেশের প্যাভেলিয়ন সহজেই সবার দৃষ্টি আকর্ষণ করে। প্যাভেলিয়নে বিভিন্ন ধরনের মনোরম হস্তশিল্প দ্রব্যাদিসহ উল্লেখযোগ্য দিক ছিল পরিবেশ-বান্ধব পাটকে ব্র্যান্ড করার লক্ষ্যে পাটজাত পণ্যের ব্যাপক উপস্থিতি।

উল্লেখ্য, একজন বাংলাদেশি তাঁতি কর্তৃক পরিচালিত ‘জামদানী তাঁত’ ছিল বাংলাদেশ প্যাভেলিয়ন এর বিশেষ আকর্ষণ।

বিজ্ঞাপন

গত ২৩ নভেম্বর মেলার পাশাপাশি সুবিশাল অডিটরিয়ামে ʿবাংলাদেশ দিবস’ উদযাপিত হয়। শত শত অতিথিদের উপস্থিতিতে নাইজেরিয়াতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. শামীম আহসান তার স্বাগত বক্তব্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশের উন্নয়ন অভিযাত্রার কথা তুলে ধরেন।

ʿবাংলাদেশ ডে’-তে ঢাকা থেকে আগত শিল্পীদের অনবদ্য পরিবেশনা প্রায় তিনশত উপস্থিত অতিথিকে মুগ্ধ করে। দেশাত্ববোধক, রবীন্দ্র ও নজরুল সংগীতকে উপজীব্য করেন ডালিয়া আহমেদের উপস্থাপনায় বিশিষ্ট বংশীবাদক গাজী আব্দুল হাকিম, সংগীত শিল্পী সালমা আকবর, ইয়াসমিন আলী, সফিক তুহিন, কাজী মুয়িত শাহরিয়ার সিরাজ জয়, ম্যনুয়েল সোরেন, আব্রু নকরেক এবং নৃত্য শিল্পী মোহাম্মদ রাসেল আহমেদ, সংগীতা চৌধুরী, আফরিন সুলতানা নিপু, রাহিনা জামান ও শাম্মী ইয়াসমিন ঝিনুক-এর পরিবেশনায় বিশাল মিলনায়তনটি একটি মিনি বাংলাদেশ এ পরিণত হয়।

বিদেশি শ্রোতারা মুহুর্মুহু করতালি দিয়ে শিল্পীদের অভিনন্দিত করে। দেবু চৌধুরী তবলায়, কাজী যোবায়ের কায়সার কি বোর্ডে, অভিজিত চক্রবর্তী গিটারে এবং মো. নজরুল ইসলাম ঢোলে শিল্পীদের সহযোগিতা করেন।
ʿবাংলাদেশ ডে’ অনুষ্ঠানে নাইজেরিয়ার গণ্যমান্য ব্যক্তিবর্গ, রাষ্ট্রদূত, কূটনীতিক এবং সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনের প্রতিনিধি ছাড়াও প্রবাসী বাংলাদেশিরাও উপস্থিত ছিলেন। অনুষ্ঠান শেষে অতিথিদের ঐতিহ্যবাহী বাংলাদেশি খাবার ও পিঠা দ্বারা আপ্যায়িত করা হয়।

বিজ্ঞাপন

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব মো. নওশাদ হোসেনের নেতৃত্বে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের প্রতিনিধিবৃন্দ ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি শিল্পীদের সমন্বয়ে ৯-সদস্য বিশিষ্ট প্রতিনিধিদল ‘১২তম আন্তর্জাতিক আর্টস এবং ক্রাপ্টস (আইনাক) এক্সপো’, আবুজাতে ঢাকা থেকে অংশ নেন।

সারাবাংলা/জেআইএল/এনএইচ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন