বিজ্ঞাপন

মালয়েশিয়ায় অনিয়মিত ৩২ হাজার বাংলাদেশি ফিরবে ডিসেম্বরের মধ্যে

November 30, 2019 | 1:30 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: একাধিক কারণে মালয়েশিয়ায় অনিয়মিত হয়ে যাওয়া ৩২ হাজার বাংলাদেশি স্বেচ্ছায় দেশে ফেরার জন্য আবেদন জানিয়েছেন। যাদের মধ্যে অনিয়মিত হয়ে পড়া ২৯ হাজার বাংলাদেশীরা আগামী সপ্তাহের মধ্যেই দেশে ফিরবেন বলে কূটনৈতিক সূত্রগুলো বলছে।

বিজ্ঞাপন

সূত্রগুলো জানাচ্ছে, গত ১৮ জুলাই মালয়েশিয়াযর স্বরাষ্ট্রমন্ত্রী মহিউদ্দিন ইয়াসিন এক বিবৃতিতে বলেন, ‘যে সকল বিদেশীরা একাধিক কারণে মালয়েশিয়াতে অবৈধ বা অনিয়মিত হয়েছে, তারা নির্দিষ্ট জরিমানা (৭০০ মালয়েশীয় রিঙ্গিত) দিয়ে ১ আগস্ট থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত সময়ে নিজ দেশে ফিরে যাওয়ার সুযোগ পাবে।‘ অবৈধ অভিবাসীদের নিজ দেশে ফিরে যাওয়ার জন্য সাধারণ ক্ষমা কর্মসূচির ঘোষণা করেছে মালয়েশিয়া সরকার। সাধারণ ক্ষমা কর্মসূচির এই ঘোষণাকে মালয়েশিয়া সরকার বলছে, ব্যাক ফর গুড কর্মসূচি।

ব্যাক ফর গুড কর্মসূচির আওতায় স্বেচ্ছায় দেশে ফেরার জন্য আবেদন করেছেন মালয়শিয়ায় একাধিক কারণে অনিয়মিত হয়ে পড়া ৩২ হাজার বাংলাদেশি। যাদের মধ্যে অনিয়মিত ২৯ হাজার বাংলাদেশি আগামী সপ্তাহের মধ্যেই দেশে ফিরছেন।

কুয়ালালামপুরে অবস্থিত বাংলাদেশ মিশন এক বার্তায় জানিয়েছে, মালয়েশিয়া ইমিগ্রেশনের মহাপরিচালক দাতো ইনদিরা খায়রুল জাইমি দাউদ এর সাঙ্গে গত বৃহ্পতিবার বাংলাদেশের হাইকমিশনার মহ. শহীদুল ইসলাম-এর স্বার্থ সংশ্লিষ্ট দ্বিপাক্ষিক বিষয়ে এক গুরুত্বপূর্ণ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সাধারণ ক্ষমার আওতায় বাংলাদেশের অবৈধ কর্মীদের দেশে ফিরে যাওয়ার জন্য মালয়েশিয়া সরকারের ব্যাক ফর গুড কর্মসূচি, ইমিগ্রেশন ডিটেইনশন সেন্টারে আটক বাংলাদেশিদের জন্য যথাযথ আইনি প্রক্রিয়া দ্রুত নিশ্চিতকরণ, ছাত্র, প্রফেশনাল ও সাধারন কর্মীদের ভিসা রিনিউ প্রক্রিয়া সহজীকরণ এবং কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমান বন্দরে বাংলাদেশীদের ইমিগ্রেশন প্রক্রিয়ায় আরও সহায়তা প্রদানসহ অন্যান্য বিষয়াদি প্রাধান্য পায়।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন