সোমবার ৯ ডিসেম্বর, ২০১৯ ইং , ২৫ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১১ রবিউস-সানি, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

চীনে চালু হচ্ছে বাধ্যতামূলক ফেস স্ক্যান

ডিসেম্বর ১, ২০১৯ | ১১:১৩ পূর্বাহ্ণ

তথ্যপ্রযুক্তি ডেস্ক

মোবাইল ফোন সেবার জন্য নিবন্ধিত হতে ব্যবহারকারীদের জন্য বাধ্যতামূলক ফেস স্ক্যান চালু করতে যাচ্ছে চীন। লাখ লাখ ইন্টারনেট ব্যবহারকারীর পরিচয় নিশ্চিতকরনের জন্য কর্তৃপক্ষের আগ্রহের প্রেক্ষিতেই এই নতুন নিয়ম চালু হচ্ছে। সেপ্টেম্বরে এই নতুন নীতির খসড়া প্রস্তুত হলেও রোববার (১ ডিসেম্বর) থেকে কার্যকর শুরু হয়েছে। চীনের সরকারি কর্তৃপক্ষের বরাতে এ খবর জানিয়েছে বিবিসি।

বিজ্ঞাপন

চীনের সরকারি কর্তৃপক্ষ জানিয়েছে, সাইবারস্পেসে নাগরিকদের বৈধ অধিকার ও স্বার্থ সংরক্ষণের জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। ইতোমধ্যেই চীন তাদের আদম শুমারিতে ফেস রিকগনিশন প্রযুক্তি ব্যবহার করেছে। বিশ্ব প্রযুক্তিতে নেতৃত্ব দেওয়া এই দেশটিতে এ ধরনের প্রযুক্তি ব্যবহার বাধ্যতামূলক করায় ব্যবহারকারীদের মধ্যে বিতর্ক তীব্রতর হচ্ছে।

এদিকে, বিশ্বের বিভিন্ন দেশে মোবাইল ফোন সেবা পেতে হলে নাগরিকদের ছবি ও জাতীয় পরিচয় পত্রের কপি জমা দেওয়া বাধ্যতামূলক করা হয়েছে। কিন্তু চীন একধাপ এগিয়ে ফেস স্ক্যানের মাধ্যমে জাতীয় পরিচয় পত্রের নম্বরের সাথে মিলিয়ে মোবাইল ফোন সেবার নিবন্ধন চালু করার ব্যাপারে সিদ্ধান্ত চূড়ান্ত করেছে।

প্রসঙ্গত, চীন ইন্টারনেট ব্যবহার করার ক্ষেত্রে নাগরিকদের আসল নাম পরিচয় ব্যবহার নিশ্চিত করার জন্য বহু বছর ধরেই চেষ্টা করে আসছিল। ২০১৭ সালে চীনের সরকারি কর্তৃপক্ষ ইন্টারনেট প্লাটফর্মগুলোকে নির্দেশনা দিয়েছিল যেন কোনো ব্যবহারকারী তার আসল পরিচয় উন্মোচন ব্যতিরেকে তাদের প্লাটফর্মগুলোতে পোস্ট করতে না পারে।

বিজ্ঞাপন

চীনের নতুন এই আইনটি শিল্প ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের মাধ্যমে মোবাইল অপারেটরদের ওপর কার্যকর হবে। সরকার যেনো সব মোবাইল ফোন ব্যবহারকারীদের মুহুর্তেই সনাক্ত করতে পারে তা নিশ্চিত করতেই এই আইন প্রয়োজনীয় ছিল বলে কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে।

উল্লেখ করা যায় যে, চীনের অধিকাংশ ইন্টারনেট ব্যবহারকারী তাদের সেলফোনের মাধ্যমে ইন্টারনেটে সংযুক্ত হয়ে থাকে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন