বিজ্ঞাপন

নেতানিয়াহু বিরোধী বিক্ষোভ: তেল আবিবে জড়ো হয়েছেন হাজারো ইসরায়েলি

December 1, 2019 | 2:49 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু স্মরণকালের সবচেয়ে খারাপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছেন। একদিকে তার বিরুদ্ধে ঘুষ গ্রহণ, জালিয়াতি এবং বিশ্বাস ভঙ্গের অভিযোগে তিনটি দুর্নীতির মামলা আদালতে উঠেছে। অপরদিকে, নেতানিয়াহুর পদত্যাগ চেয়ে তেল আবিবের হাবিমা স্কয়ারে জড়ো হয়েছেন হাজারো ইসরায়েলি। শনিবার (৩০ নভেম্বর) স্থানীয় টাইমস অব ইসরায়েলের বরাতে এ খবর জানিয়েছে স্পুটনিক নিউজ।

বিজ্ঞাপন

এদিকে ইসরায়েলি আরেক সংবাদপত্র হারেটস জানিয়েছে, ওই বিক্ষোভ সমাবেশ থেকে বক্তারা বলেছেন নেতানিয়াহুর বিরুদ্ধে বর্তমানে যেসব অভিযোগ উঠেছে তাই তার পদত্যাগ করার জন্য যথেষ্ট। বিক্ষোভকারীরা ওই জমায়েত থেকে শ্লোগান দিতে থাকেন, ‘গণতন্ত্র শক্তিশালী হলেই, ইসরায়েল শক্তিশালী হবে’। তারা আরও শ্লোগান দেন, ‘নেতানিয়াহু ইসরায়েলের স্বার্থে পদত্যাগ করুন’।

টাইমস অব ইসরায়েল জানিয়েছে, ইসরায়েলের কোয়ালিটি গভার্নমেন্ট অ্যাডভোকেসি গ্রুপ এই শনিবারের বিক্ষোভ আয়োজন করেছে। ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর সাবেক উপ প্রধান মেজর জেনারেল (অবঃ) ইয়ার গোলানকেও এই বিক্ষোভে অংশ নিতে দেখা গেছে। ওই বিক্ষোভের কিছু ভিডিও ও ছবি তিনি নিজের টুইটার অ্যাকাউন্টেও প্রকাশ করেছেন।

এর কয়েকদিন আগে, তেল আবিবে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সমর্থনে দুই হাজার ইসরায়েলি রাস্তায় নেমেছিলেন।  সরকারপন্থি জমায়েতের অনেকেই ছিলেন লিকুড পার্টির বয়স্ক নেতানিয়াহু সমর্থক। কিন্তু বিরোধীদের শনিবারের জমায়েতের তুলনায় ওই সরকারপন্থিদের ওই জমায়েত ছিল নগন্য।

একই সময়ে, ইসরায়েলের লিকুড পার্টির সাথে বিরোধী ব্লু  এন্ড হোয়াইট পার্টি ঐক্যমতের সরকার গঠনে রাজি না হওয়ায় আইনসভা নেসেট ভেঙে দেওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। ডিসেম্বরের ১১ তারিখের মধ্যে এই ব্যাপারে সিদ্ধান্ত জানাতে হবে তাদের। ইতোমধ্যেই দু দফা সাধারণ নির্বাচন আয়োজন করেও যে সমস্যার সমাধান করা যায়নি, সেই সমস্যা সমাধানে আবার ইসরায়েলে নির্বাচন আয়োজন করতে হতে পারে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন