বিজ্ঞাপন

প্রযুক্তি দিয়েই প্রশ্নফাঁস রোধ করা সম্ভব 

February 16, 2018 | 10:00 pm

স্টাফ করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

প্রযুক্তির অপব্যবহার করে যেমন প্রশ্নফাঁস সমস্যার সৃষ্টি হয়েছে, তেমনি প্রযুক্তির ব্যবহার করেই এ সমস্যা রোধ করা সম্ভব বলে জানিয়েছেন যোগাযোগ প্রযুক্তি বিশেষজ্ঞরা।

শুক্রবার রাজধানীর বেসিস মিলনায়তনে আয়োজিত এক গোলটেবিল বৈঠকে একথা বলেন আলোচকরা।

বিজ্ঞাপন

বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম, জাগো ফাউন্ডেশন, পরিবর্তন চাই ও ঢাকা ইউনিভার্সিটি আইটি সোসাইটি যৌথভাবে অনুষ্ঠানটির আয়োজন করে।

অনুষ্ঠানের মূলপ্রবন্ধ পাঠ করেন বন্ডস্টেইন লিমিটেটের প্রধান শাহরুখ ইসলাম। অনুষ্ঠানে প্রশ্নফাঁস মোকাবেলা করার সম্ভাব্য বিভিন্ন সমাধানের প্রস্তাব করা হয়। যা ইতোমধ্যে দেশ-বিদেশে পরীক্ষামূলক পদ্ধতিতে সফলভাবে বাস্তবায়ন করা হয়েছে।

বিজ্ঞাপন

এ ছাড়া অনুষ্ঠানে পাওয়া প্রস্তাবগুলো শিক্ষা মন্ত্রণালয়, বোর্ড কর্তৃপক্ষ ও আইন-শৃঙ্খলা বাহিনীর কাছে পেশ করার ব্যাপারে সিদ্ধান্ত হয়।

এস এস সি ও অন্যান্য পাবলিক পরীক্ষার প্রশ্নফাঁস এখন মহামারী আকার ধারণ করেছে উল্লেখ করে বক্তরা বলেন, এখনই যদি প্রশ্নফাঁস মোকাবেলা না করা যায়, তাহলে একটি প্রজন্মের সম্ভবনাকে হত্যা করা হবে।

বিজ্ঞাপন

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিডিজবসের প্রতিষ্ঠাতা ও বেসিসের সাবেক সভাপতি ফাহিম মাশরুর। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরামের সহসভাপতি নাজনিন আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটির প্রতিষ্ঠাতা সভাপতি আল ইমরান, পরিবর্তন চাইয়ের অন্যতম প্রতিষ্ঠাতা ফিদা হক, বেসিসের সিনিয়র সহসভাপতি ও চ্যাম্পস-২১ এর প্রতিষ্ঠাতা রাসেল টি আহমেদ প্রমুখ।

সারাবাংলা/আইএ/এমআই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন