বিজ্ঞাপন

ইউরোতে এক গ্রুপে বিশ্বকাপ-ইউরো-বিশ্বকাপজয়ীরা

December 1, 2019 | 3:58 pm

স্পোর্টস ডেস্ক

ইউরোর ২০২০ অনুষ্ঠিত হবে ইউরোপের ১২টি দেশের ১২টি পৃথক শহরে। টুর্নামেন্টের মূলপর্বের ড্র অনুষ্ঠিত হয়েছে গতকাল শনিবার (৩০ নভেম্বর)। আর এবারের ড্র’তে গ্রুপ ‘এফ’ যেন সাক্ষাৎ এক মৃত্যুকূপ। এই গ্রুপে জায়গা করে নিয়েছেন শেষবারের বিশ্বকাপ চ্যাম্পিয়ন ফ্রান্স, শেষবারের ইউরো চ্যাম্পিয়ন পর্তুগাল আর ২০১৪ সালের বিশ্বকাপজয়ী জার্মানি। আর এই গ্রুপে আরও এক দল আসবে বাছাইপর্বের প্লে-অফ থেকে উঠে আসা যে কোনো একটি দল।

বিজ্ঞাপন

গ্রুপ ‘এফ’র প্রত্যেকটা ম্যাচই যেন এক একটি নক আউট পর্বের ম্যাচ। যেখানে পা হড়কালেই বাদ পড়তে হবে টুর্নামেন্ট থেকেই। আর প্রতিপক্ষ হিসেবেও যেখানে দেখা মিলবে ইউরোর বর্তমান চ্যাম্পিয়ন পর্তুগালের, বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স আর তার আগেরবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি।

তবে এই গ্রুপে জায়গা করে নেওয়ায় বেশ রোমাঞ্চিত জার্মানির হয়ে বিশ্বকাপজয়ী কোচ জোয়াকিম লো। তার গ্রুপে ফ্রান্স ও পর্তুগালের আরও একটি দল হিসেবে প্লে-অফ থেকে উঠে আসবে আইসল্যান্ড, রোমানিয়া, বুলগেরিয়া এবং হাঙ্গেরি মধ্যে কোনো এক দল।

বিজ্ঞাপন

‘এফ’ গ্রুপের ড্র’য়ে ফ্রান্স এবং পর্তুগালকে পেয়ে জার্মান কোচ জোয়াকিম লো বলেন, ‘ ফ্রান্স এবং পর্তুগালকে আমাদের সঙ্গে এক গ্রুপে পাওয়ায় আমি বেশ খুশি। এই দলগুলোর সঙ্গে খেলা সব সময়ই আলোচনার বিষয় হয়ে থাকে। আমরা বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন আর বর্তমান ইউরো চ্যাম্পইয়নদের বিপক্ষে মাঠে নামবো এটা বেশ রোমাঞ্চের।‘

লো এই গ্রুপে পড়ায় পর কেবল নিজের রোমাঞ্চের কথাটাই বলেননি। তিনি তাদের এই গ্রুপটিকে মৃত্যুকূপ বলেও অবহিত করেন। লো বলেন, ‘খেলোয়াড়রাও ফ্রান্স, পর্তুগালের বিপক্ষের ম্যাচের দিকে তাকিয়ে থাকবে বলে আমি মনে করি। আমার কাছে এই গ্রুপটি অবশ্যই এই ‘গ্রুপ অব ডেথ’। এই গ্রুপ থেকে নক আউট পর্বে জায়গা করে নিতে হলে প্রত্যেকটি দল এবং খেলোয়াড়দের সর্বোচ্চটুকু দিয়েই চেষ্টা করতে হবে। আমার কাছে মনে হয় এটা একটা ফুটবলের উৎসব। আমরা জার্মানিতেও খেলবো।‘

বিজ্ঞাপন

উয়েফা ইউরোর ১৬তম আসর আয়োজিত হচ্ছে ইউরোপের ১২টি দেশের ১২টি শহরে। ফাইনাল অনুষ্ঠিত হবে ইংল্যান্ডে ঐতিহ্যবাহী ওয়েম্বলি স্টেডিয়ামে। ২০২০ সালের ১২ জুন থেকে শুরু হবে ইউরোর মূল পর্ব। আর ১২ জুলাই ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে এই আসরের।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন