বিজ্ঞাপন

ঋণ খেলাপিদের সুবিধা দেওয়া অন্যায় নয়: অর্থমন্ত্রী

December 1, 2019 | 5:24 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, খেলাপি ঋণ কমিয়ে সুদ হার সিঙ্গেল ডিজিটে আনার ব্যাপারে প্রয়োজনীয় সিদ্ধান্ত ১ জানুয়ারি থেকে কার্যকর হবে। ঋণ খেলাপিদের বিশেষ সুবিধা দিয়ে সরকার কোনো অন্যায় করেনি, এটি দরকার ছিল। এমনিতেই তারা টাকা দিচ্ছিল না, সময় বাড়িয়ে যদি কিছু টাকা আদায় হয়। শিল্পায়নের স্বার্থে অনিচ্ছাকৃত খেলাপিদের সুবিধা দিয়েছি।

বিজ্ঞাপন

রোববার (১ ডিসেম্বর) সরকারি ও বেসরকারি ব্যাংকের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকদের সঙ্গে মত বিনিময় সভা শেষে তিনি এসব কথা বলেন। রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবীরও উপস্থিত ছিলেন।

খেলাপি ঋণ বাড়ছে এটা সত্য স্বীকার করে অর্থমন্ত্রী বলেন, ‘তবে কেন বাড়লো সেটি বুঝতে হবে। দীর্ঘমেয়াদে সরকার বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। যারা প্রকৃত ভুক্তভোগী তাদের জন্য নীতিমালা শিথিল করেছে সরকার। যারা ইচ্ছেকৃত খেলাপি তাদের জন্য কিন্তু কোনো নিয়ম করা হয়নি। সুদের হার ৯ শতাংশে এলে ডিসেম্বরের ৩১ তারিখে খেলাপি ঋণ কমে আসবে।’

সভা শেষে সাংবাদিকদের ব্রিফিংয়ে অর্থমন্ত্রী আরও বলেন, ‘খেলাপি ঋণ কমিয়ে সুদের হার সিঙ্গেল ডিজিটে আনতে বাংলাদেশ ব্যাংকের গভর্নরের নেতৃত্বে ৭ সদস্য কমিটি গঠন করা হয়েছে। যেখানে বাংলাদেশ ব্যাংক সরকারি বেসরকারি এই তিন স্টেক হোল্ডারদের সমন্বয়ে এ কমিটি কাজ করবে। এ কমিটি আগামিতে সাত কর্মদিবসের মধ্যে সুপারিশ দিলে সে অনুযায়ী ব্যবস্থা নেবে সরকার।’

বিজ্ঞাপন

সুদের হার সিঙ্গেল ডিজিটে আনতে ব্যাংকের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকরাও সম্মত জানিয়ে অর্থমন্ত্রী জানান, সরকার যে উদ্দেশে নতুন ব্যাংক স্থাপনের অনুমতি দিয়েছে তার জন্য ব্যাংকগুলোকে খেলাপি ঋণ কমিয়ে, সুদ হার সিঙ্গেল ডিজিটে আনতে হবে।

সারাবাংলা/জেজে/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন