বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রের নির্বাচন প্রভাবিত করায় ১৩ রুশ নাগরিক অভিযুক্ত

February 17, 2018 | 12:16 pm

আন্তর্জাতিক ডেস্ক

বিজ্ঞাপন

২০১৬ সালের মার্কিন নির্বাচনে হস্তক্ষেপের দায়ে রাশিয়ার ১৩ জন নাগরিক ও তিনটি কোম্পানির বিরুদ্ধে অভিযোগ গঠন করেছে যুক্তরাষ্ট্রের ফেডারেল তদন্ত ব্যুরো (এফবিআই)।

এফবিআই এর বিশেষ কৌঁসুলি রবার্ট মুয়েলারের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স ও বিবিসি শনিবার এ খবর দিয়েছে।
অভিযুক্তদের মধ্যে তিনজনের বিরুদ্ধে ষড়যন্ত্র ও পাঁচজনের বিরুদ্ধে চুরির অভিযোগ পাওয়া গেছে। অভিযুক্ত কোম্পানিগুলোর একটি হল রাশিয়ার সেন্ট পিটার্সবার্গের ইন্টারনেট রিসার্চ এজেন্সি।

মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপের বিষয়ে চলমান তদন্তের মধ্যে, শুক্রবার ৩৭ পৃষ্ঠার ওই অভিযোগপত্র প্রকাশ করে এফবিআই।
সংস্থাটি বলছে, অভিযোগপত্রে রাশিয়ার যেসব ব্যক্তি ও প্রতিষ্ঠানের নামে এসেছে- তাদের বিরুদ্ধে প্রেসিডেন্ট নির্বাচনের সময় রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্পেকে সহযোগিতা এবং ডেমোক্রেটিক দলের প্রার্থী হিলারি ক্লিনটনের বিরুদ্ধে ষড়যন্ত্র করার প্রমাণ মিলেছে।

বিজ্ঞাপন

এফবিআই’এর ওই প্রতিবেদন প্রকাশের পর, এক সাংবাদিক সম্মেলনে যুক্তরাষ্ট্রের ডেপুটি অ্যাটর্নি জেনারেল রড রসেনস্টেইন বলেন, আমেরিকার কোন নাগরিকের অপরাধের সাথে জড়িত থাকার অভিযোগ পায়নি এববিআই। তাছাড়া নির্বাচনী ফলাফলের ওপর রাশিয়ার হস্তক্ষেপের কোন প্রভাব নেই বলেও দাবি করেন রসেনস্টেইন।

এদিকে, এফবিআই’এর ওই অভিযোগপত্রের বিষয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অবহিত করা হয়েছে বলে জানিয়েছেন, হোয়াইট হাউসের মুখোপাত্র সারা স্যান্ডার্স ।

অভিযোগপত্রের বিষয়ে জানার পর প্রেসিডেন্ট ট্রাম্প এক টুইটে লিখেছেন, ২০১৪ সাল থেকে রাশিয়া যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে প্রচারণা চালাচ্ছে। তার আগেই আমি প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছি। নির্বাচনের ফলাফলে কারো হস্তক্ষেপ ছিল না। নিজের নির্বাচনী প্রচারণায় কারো সাথে আঁতাতের কোন বিষয় ছিল না বলেও দাবি করেন প্রেসিডেন্ট ট্রাম্প।

বিজ্ঞাপন

রাশিয়ার নাগরিকদের বিরুদ্ধে এফবিআই’এর অভিযোগগুলো হচ্ছে:
– নাম গোপন করে আমেরিকানদের নাম ব্যবহার করে ব্যাংক একাউন্ট খোলা।
– রাজনীতির বিষয়ে বিজ্ঞাপন কিনতে এক মাসে হাজার হাজার ডলার ব্যয় করা।
– রুশ পরিচয় গোপন করে আমেরিকার সার্ভার স্পেস ক্রয় করা।
– যুক্তরাষ্ট্রের রাজনৈতিক র‌্যালির আয়োজন করা ও অংশ নেয়া।
– যুক্তরাষ্ট্রের নাগরিক পরিচয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে রাজনীতি বিষয়ের বিভিন্ন মেসেজ পোস্ট করা।
– হিলারি ক্লিনটনকে অবজ্ঞা করে এমন তথ্য প্রকাশ করা।
– যুক্তরাষ্ট্রের সামাজিক মাধ্যমগুলোতে বিভিন্ন পোস্ট করতে মানুষকে উদ্বুদ্ধ করা ও তাদের কাছ থেকে টাকা নেয়া।
– চাঞ্চল্যকর কোন বিষয় নিয়ে দলীয়ভাবে কোন গান তৈরি করে

সামাজিক মাধ্যম বিশেষ করে ফেসবুক ও ইনস্টাগ্রামে তা পোস্ট করা।

সারাবাংলা/আইএ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
চবি ছাত্রকে মারধরের পর হলের ছাদ থেকে ফেলা চেষ্টার অভিযোগহিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদফতরের ৪ নির্দেশনাঢাকার পয়ঃবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশরানা প্লাজা ধস: ভুক্তভোগীদের পুনর্বাসন ও মামলা নিষ্পত্তির দাবিগরমে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনা সৃষ্টির প্রতিশ্রুতি ডিএমপিরকল্পনা চাকমা অপহরণ মামলা ২৮ বছর পর খারিজব্যাংক একীভূতকরণের নামে ঋণ খেলাপিদের দায়মুক্তি দেওয়া হচ্ছেন্যাপ বাস্তবায়নের জন্য চাই রাজনৈতিক সদিচ্ছা ও আইনি ভিত্তিকাদেরকে নিয়ে মন্তব্য, যাত্রী কল্যাণের মহাসচিবের বিরুদ্ধে জিডিজাহাজেই ফিরবেন ২৩ নাবিক, চলছে কয়লা খালাস সব খবর...
বিজ্ঞাপন