রবিবার ৮ ডিসেম্বর, ২০১৯ ইং , ২৪ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১০ রবিউস-সানি, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

মাদ্রিদে কপ-২৫ সম্মেলন, নেতৃত্বে তিন নারী

ডিসেম্বর ২, ২০১৯ | ২:৫২ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

স্পেনের মাদ্রিদে কনফারেন্স অব পার্টিসের (সিওপি) ২৫তম সম্মেলনকে সামনে রেখে জড়ো হতে শুরু করেছেন বিশ্বের বিভিন্ন দেশের রাজনৈতিক নেতৃবৃন্দ ও পরিবেশ কূটনৈতিকেরা। সোমবার (২ ডিসেম্বর) থেকে শুরু হওয়া এই সম্মেলন চলবে দুই সপ্তাহ। কপ-২৫ এর এই জমায়েতে নেতৃত্বে থাকছেন তিন নারী, তাদেরকে ঘিরেই এবারের সব আয়োজন আবর্তিত হবে। ওই তিন নারী হলেন: স্পেনের মন্ত্রী তেরেসা রিবেরা, কপ সভাপতি ক্যারোলিনা স্কমিড এবং জাতিসংঘের পরিবেশ কর্মসূচির প্রধান প্যাট্রেসিয়া এস্পিনোসা। খবর বিবিসি।

বিজ্ঞাপন

এর আগে, কপ সভাপতির সাথে দেখা করে এই আয়োজনের বিভিন্ন দিক ঘুরে দেখেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্টনিও গুটিয়ারেজ। তিনি মাদ্রিদে অবস্থান নেওয়া পরিবেশ আন্দোলনের তরুণ কর্মীদের সাথেও কথা বলেন। জাতিসংঘের মহাসচিব তার বক্তব্যে বলেছেন, বর্তমানে বিশ্ব পরিস্থিতি এমন এক পর্যায়ে এসে পৌঁছেছে, যেখান থেকে ফিরে আসা অসম্ভব। কিন্তু এ পরিস্থিতি উত্তরণে বিশ্ব নাগরিক ও কর্তৃপক্ষের উদ্যোগ খুবই সামান্য।

এদিকে, দাতব্য সংস্থা সেভ দ্য চিলড্রেন জানিয়েছে, জলবায়ু পরিবর্তনের কারণে আফ্রিকায় লাখ লাখ শিশু দুর্ভিক্ষের কবলে পড়েছে। এছাড়াও সাইক্লোন ও খরার কারণে ৩৩ মিলিয়ন মানুষ তীব্র খাদ্য অনিরাপত্তায় ভুগছে।

প্রসঙ্গত, এ বছরের কপ-২৫ সম্মেলন চিলির সান্তিয়াগোতে অনুষ্ঠিত হবার কথা ছিল, কিন্তু রাজনৈতিক অস্থিতিশীলতার মুখে মাদ্রিদে স্থানান্তর করা হয়েছে। এই সম্মেলনে পৃথিবীর বিভিন্ন দেশ থেকে ২৯ হাজার অংশগ্রহণকারী উপস্থিত হবেন। ২০২০ সালের কপ-২৬ অনুষ্ঠিত হবে স্কটল্যান্ডের গ্লাসগোতে।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন