বিজ্ঞাপন

ওয়ার্নারের রেকর্ডে পাকিস্তানের ইনিংস হার

December 2, 2019 | 3:28 pm

স্পোর্টস ডেস্ক

অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় ম্যাচেও ইনিংস ব্যবধানে হার শিকার করল পাকিস্তান। অ্যাডিলেডে প্রথমে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন অজি অধিনায়ক টিম পেইন। আর ব্যাট করতে নেমে ডেভিড ওয়ার্নারের রেকর্ড গড়া ইনিংসে ৩ উইকেট হারিয়ে ৫৮৯ রান তুলে ইনিংস ঘোষণা করে। আর দুই ইনিংস মিলিয়েও সেই রান সংখ্যা ছুঁতে পারেনি পাকিস্তান। শেষ পর্যন্ত অস্ট্রেলিয়ার করা প্রথম ইনিংসের রানের থেকে ৪৮ রান দূরে থাকতেই অল আউট হয় সফরকারী পাকিস্তান।

বিজ্ঞাপন

প্রথম ইনিংসে ডেভিড ওয়ার্নারের অপরাজিত ৩৩৫ আর মার্নাস ল্যাবুশেনের ১৬২ রানের ওপর ভর করে অস্ট্রেলিয়া তোলে ৫৮৯ রান। জবাবে ব্যাট করতে নেমে পাকিস্তানি ব্যাটসম্যানরা আসা যাওয়ার মিছিলে যোগ দেন। দলীয় রান ৪০ ছোঁয়ার আগেই টপ অর্ডারের তিন ব্যাটসম্যান ফিরে যান ড্রেসিং রুমে। এরপর রান সংখ্যা ৮৯ হলে ফিরতে হয় আরও ৩ পাকিস্তানি ব্যাটসম্যান। অর্থাৎ পাকিস্তানের দলীয় রান ৮৯ সংগ্রহ করতেই প্যাভিলিয়নে ফিরতে হয় ৬ ব্যাটসম্যানকে।

এরপর দলের হাল ধরেন বাবর আজম; সঙ্গে নেন লেগ স্পিনার ইয়াসির শাহকে। বাবর শতক থেকে ৩ রান দূরে থাকতে আউট হয়ে ফিরে গেলেও শতক তুলে নেন ইয়াসির শাহ্‌। বাবর ফিরলেও পাকিস্তানের রানের চাকা সচল রাখেন ইয়াসির শাহ্‌ একাই। বাবরের সঙ্গে গড়েন ১০৫ রানের জুটি। শেষ পর্যন্ত ১১৩ রানে আউট হন ইয়াসির শাহ্‌ আর পাকিস্তানের প্রথম ইনিংস থামে ৩০২ রান।

বিজ্ঞাপন

আরও পড়ুন: পাকিস্তানের মতো বাজে বোলিং আক্রমণ দেখেননি পন্টিং

প্রথম ইনিংস বল হাতে তোপ নিক্ষেপ করেন মিচেল স্টার্ক। একাই তুলে নেন পাকিস্তানের ৬ ব্যাটসম্যানকে। প্যাট কামিন্স নেন ৩টি উইকেট আর বাকি একটি উইকেট ওঠে জশ হ্যাজেলউডের ঝুলিতে।

ফলোঅনে পড়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে পাকিস্তান। অবশ্য ভাগ্য বদলায়নি পাকিস্তানি ব্যাটসম্যানদের। দলীয় রান ২০ হতেই টপ অর্ডারের তিন ব্যাটসম্যান আবারও ফেরেন সাজঘরে। এরপর অবশ্য আসাদ শফিকের সঙ্গে জুটি গড়ে শান মাসুদ গড়েন ১০৩ রানের জুটি। তাতেই এক সময় ইনিংস পরাজয়ে এড়ানোর স্বপ্ন দেখছিল পাকিস্তান। তবে নাথান লায়নের ঘূর্ণিতে তা আর হয়ে ওঠেনি।

বিজ্ঞাপন

শান মাসুদ ফেরেন ব্যক্তিগত ৬৮ রানে, এরপর আর বেশি সময় উইকেটে থাকতে পারেননি আসাদ শফিকও। তিনি ফেরেন ব্যক্তিগত ৫৭ রানে। আর শেষ দিকে মোহাম্মদ রেজওয়ান জকরেন ৪৫ রান।এ ছাড়া বাকিরা তেমন কোনো রান করতে না পারলে মাত্র ২৩৯ রানেই শেষ হয় পাকিস্তানের দ্বিতীয় ইনিংস।

দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট তুলে নেন নাথান লায়ন। প্রথম ইনিংসে ৬ উইকেট নেওয়া মিচেল স্টার্ক নেন একটি উইকেট আর তিনটি উইকেট নেন হ্যাজেলউড। প্রথম ইনিংসে অপরাজিত ৩৩৫ রান করায় ম্যাচ সেরার পুরস্কার জেতেন ডেভিড ওয়ার্নার।

আইসিসির টেস্ট চ্যাম্পিয়ন শিপে ভারতের সমান ৭ ম্যাচ খেলেও ৪ জয় ২ হার এবং ১ ড্র’তে ১৭৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে অবস্থান করেছে অস্ট্রেলিয়া। আর ৭ ম্যাচের সবক’টি ম্যাচ জিতে ৩৬০ পয়েন্ট নিয়ে শীর্ষে ভারত।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন