বিজ্ঞাপন

ইথিওপিয়ায় জরুরি অবস্থা

February 17, 2018 | 1:36 pm

ইন্টারন্যাশনাল ডেস্ক

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী হায়লেমারিয়াম দেসালেমনের পদত্যাগের পর ইথিওপিয়ায় জরুরি অবস্থা জারি করা হয়েছে। শুক্রবার ইথিওপিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম- ইবিসিতে জরুরি অবস্থার ঘোষণা দেয় দেশটির মন্ত্রীপরিষদ। তবে এই অবস্থা কতদিন বলবত থাকবে সে বিষয়ে মন্ত্রিপরিষদের পক্ষ থেকে কিছু জানানো হয়নি।

দেশটির স্থানীয় সাংবাদমাধ্যমের বরাত দিয়ে শনিবার এ খবর দিয়েছে বার্তা সংস্থা আলজাজিরা। নাম প্রকাশে অনিচ্ছুক একজন ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা দেশটির আদ্দিস স্ট্যান্ডার্ড সংবাদপত্রকে জানিয়েছেন, এই জরুরি অবস্থার মেয়াদ তিন বা ছয় মাস করার ব্যাপারে তাদের মধ্যে আলোচনা চলছে।

সরকার বিরোধী আন্দোলনে কয়েক হাজার মানুষ নিহতের ঘটনাকে কেন্দ্র করে ২০১৭ সালের আগস্টে দেশটিতে ১০ মাসের জরুরি অবস্থা জারি করা হয়। ফেলিক্স হর্নী নামে দেশটির একটি মানবাধিকার সংস্থা অভিযোগ করেছে, গত মেয়াদে জরুরি অবস্থার সময়ে অন্তত ২০ হাজার মানুষকে আটক করা হয়।

বিজ্ঞাপন

২০১৫ সাল থেকে সরকারের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ এনে আন্দোলন করে আসছে দেশটির ‘ওরোমো’ ও ‘আমহার’ সম্প্রদায়। দেশটির মোট জনসংখ্যার ৬১ শতাংশই এই সম্প্রদায়ভুক্ত। তারা রাজনীতিতে নিজেদের আরো সক্রিয় করতে চায় বলে জানায় আলজাজিরা।

জাওয়ার মোহাম্মদ নামে ওরোমো সম্প্রদায়ের একজন শীর্ষ নেতা তার ফেসবুক পেজে লিখেছেন, জরুরি অবস্থা ঘোষণার কোনো প্রয়োজন ছিল না। এমন সিদ্ধান্ত নিয়ে সরকার ঠিক করেনি।

২০১২ সাল থেকে হাইলেমারিয়াম ইথিওপিয়ার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করে আসছেন। পিপলস রিভল্যুশনারি ডেমোক্রেটিক ফ্রন্ট (ইপিআরডিএফ) থেকে নির্বাচিত হন তিনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইএ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন