সোমবার ৯ ডিসেম্বর, ২০১৯ ইং , ২৫ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১১ রবিউস-সানি, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

চলছে দিনব্যাপী অভিবাসন বিষয়ক চলচ্চিত্র উৎসব

ডিসেম্বর ২, ২০১৯ | ৫:১০ অপরাহ্ণ

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

ঢাকায় বসেছে বৈশ্বিক অভিবাসন বিষয়ক চলচ্চিত্র উৎসব (জিএমএফএফ)—এর আসর। সোমবার (২ ডিসেম্বর) সকাল ৯টা থেকে থেকে শুরু হয়েছে এই চলচ্চিত্র উৎসব। চলবে রাত ৯টা পর্যন্ত।

বিজ্ঞাপন

ইউরোপীয় ইউনিয়ন ও ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের সহযোগিতায় অনুষ্ঠিত চলচ্চিত্র উৎসবে ১৫টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার মিলনায়তনে প্রদর্শিত হচ্ছে ছবিগুলো।

জাতিসংঘ অভিবাসন সংস্থা (আইওএম)—এর তরফ থেকে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এমন তথ্য জানানো হয়েছে। বিশ্বব্যাপী অভিবাসন নিয়ে সৃষ্ট সমস্যা এবং এর সম্ভাব্য সমাধান তুলে ধরা হবে প্রদর্শিত চলচ্চিত্রের মাধ্যমে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অভিবাসীদের নিয়ে নির্মিত চলচ্চিত্রগুলো দেখার পর দর্শকের মনে সহানুভূতির সৃষ্টি হবে। সেইসঙ্গে অভিবাসীদের বাস্তবতা, প্রয়োজন, দৃষ্টিভঙ্গি ও জীবনযাপন বুঝতে সাহায্য করবে এই চলচ্চিত্র উৎসব।

বিজ্ঞাপন

চলচ্চিত্র উৎসবের মূল উদ্দেশ্য সম্পর্কে বলা হয়, চলচ্চিত্রকে শিক্ষার একটি মাধ্যম হিসেবে ব্যবহার করে সামাজিক সমস্যাগুলোর প্রতি মনোযোগ আকর্ষন করা চলচ্চিত্র উৎসবটির মূল লক্ষ্য। যাতে অভিবাসীদের প্রতি আমাদের দৃষ্টিভঙ্গি ও আচরনকে প্রভাবিত করে। একই সঙ্গে চলচ্চিত্রের মাধ্যমে মানুষের মধ্যে আলোচনা ও চিন্তার একটি জায়গা তৈরি করে দেওয়ার জন্য এ আয়োজন।

জানা গেছে, জাতিসংঘ অভিবাসন সংস্থা (আইওএম) ২০১৬ সাল থেকে অভিবাসন বিষয়ক চলচ্চিত্র উৎসবের আয়োজন করে আসছে।

এবার বিশ্বের নানা প্রান্ত থেকে পেশাদার বা উদীয়মান চলচ্চিত্র নির্মাতাদের ৬০০টিরও বেশি চলচ্চিত্র এই উৎসবে জমা পড়েছে। এরমধ্যে থেকে বিচারক পর্ষদ ৩০টি চলচ্চিত্র নির্বাচন করেছেন। যা পৃথিবীর ১০০টি দেশে প্রদর্শিত হচ্ছে। ঢাকার উৎসবে দেখানো হচ্ছে ১৫টি চলচ্চিত্র।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএসও/পিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন