রবিবার ৮ ডিসেম্বর, ২০১৯ ইং , ২৪ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১০ রবিউস-সানি, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

নতুন সড়ক আইনে সীমিত আকারে মামলা

ডিসেম্বর ২, ২০১৯ | ৮:৩১ অপরাহ্ণ

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: সীমিত আকারে নতুন সড়ক আইনের বাস্তবায়ন শুরু করেছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগ। সংশ্লিষ্টরা জানিয়েছেন, পর্যাপ্ত পজ মেশিন পৌঁছালে এবং ট্রাফিক সচেতনতামূলক কার্যক্রম শেষ হলে সম্পূর্ণ নতুন আইনের ব্যবহার শুরু হবে।

বিজ্ঞাপন

সোমবার (২ ডিসেম্বর) দুপুরে ডিএমপি ট্রাফিক বিভাগের অতিরিক্ত কমিশনার মফিজ উদ্দিন আহমেদ সারাবাংলাকে বলেন, ২১ নভেম্বর ট্রাফিক সচেতনতা কর্যক্রম শুরু হয়েছে। চলবে আগামী ৫ ডিসেম্বর পর্যন্ত। এই কার্যক্রমের আওতায় পথচারী এবং চালকদের সতর্ক করা হচ্ছে। আমরা উঠান বৈঠক করছি। মালিক, চালক ও শ্রমিকদের সঙ্গে মতবিনিময় করা হচ্ছে।

তিনি বলেন, গত শনিবার থেকে আমরা নতুন আইন প্রয়োগ শুরু করেছি। তবে সীমিত আকারে। ঢাকায় চার বিভাগে নেতৃত্ব দিচ্ছেন চারজন উপকমিশনার। তাদের সহায়তা করছেন ১৫ জন সহকারী কমিশনার। ২৩টির মধ্যে মাত্র কয়েকটি ট্রাফিক অঞ্চলে নতুন আইনে মামলা হচ্ছে। ট্রাফিক আইন স্পষ্টভাবে লঙ্ঘন হলেই মামলা দেওয়া হচ্ছে।

মফিজ উদ্দিন বলেন, তাড়াহুড়ো করে নতুন সড়ক আইনের প্রয়োগ শুরু করতে চাই না আমরা। আইন লঙ্ঘন করা যে অপরাধ সেটা বোঝাতে চাই। জনগণকেও সচেতন করতে চাই। এরপর আমরা সম্পূর্ণভাবে নতুন সড়ক আইনের ব্যবহার শুরু করব।

বিজ্ঞাপন

উত্তরা ট্রাফিক বিভাগের উপকমিশনার প্রবীর কুমার বলেন, গত কয়েক দিনে ১০ থেকে ১৫টির মতো মামলা হয়েছে। এর মধ্যে উল্টো পথে যাওয়ার অপরাধই বেশি। বাকিগুলো হলো— লাইসেন্স না থাকা এবং রং পার্কিং।

ডিএমপির ট্রাফিক দক্ষিণ বিভাগের সার্জেন্ট রবিউল ইসলাম বলেন, অল্প দিনেই পজ মেশিন চলে আসবে। তখন সম্পূর্ণভাবে নতুন আইনে মামলা হবে।

আরও পড়ুন: নতুন সড়ক আইন বাস্তবায়নে সময় বাড়ল আরও ৭ দিন

বিজ্ঞাপন

সারাবাংলা/ইউজে/এটি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন