বিজ্ঞাপন

যুক্তরাজ্যের সীমান্ত নিরাপত্তা জোরদার করবে কনজারভেটিভ পার্টি

December 3, 2019 | 2:32 pm

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনকে সামনে রেখে প্রতিদ্বন্দী দুই রাজনৈতিক দলের পক্ষ থেকে ইশতেহার ও প্রতিশ্রুতি ঘোষণা চলছে। সোমবার (২ ডিসেম্বর) ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির পক্ষে স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল বলেছেন, তারা নির্বাচনে জয়লাভ করলে ব্রেক্সিটের পর যুক্তরাজ্যের সীমান্তে নিরাপত্তা আরও জোরদার করবে। খবর বিবিসি।

বিজ্ঞাপন

কনজারভেটিভ পার্টি আরও জানিয়েছে, যদি তাদের দল নির্বাচনে জয়লাভ করে তাহলে তারা সীমান্ত দিয়ে প্রবেশ এবং সীমান্ত ত্যাগের সময় স্বয়ংক্রিয় তল্লাশীর ব্যবস্থা চালু করবে। এ ব্যবস্থা চালু হলে ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) ভুক্ত দেশগুলো থেকে সন্ত্রাসের অভিযোগে অভিযুক্তদের যুক্তরাজ্যে প্রবেশ করা কঠিন হবে।

এদিকে, লেবার পার্টির পক্ষ থেকে বলা হয়েছে, ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) অ্যারেস্ট ওয়ারেন্টের তথ্যভান্ডার থেকে যুক্তরাজ্য ছিটকে পড়বে, যা সংঘবদ্ধ অপরাধ ও সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধকে বাধাগ্রস্থ করবে।

অপরদিকে, লিবারেল ডেমোক্রেটসদের পক্ষ থেকে জানানো হয়েছে, কনজারভেটিভদের পরিকল্পনা বাস্তবায়িত হলে আমলাতন্ত্র আরও বেশি লাল ফিতায় জড়িয়ে যাবে। ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) পক্ষ থেকেও অনুরূপ সিদ্ধান্ত নেওয়া হলে, যুক্তরাজ্যের নাগরিকরা চাইলেও আর ছুটির দিনে ইউরোপ ভ্রমণে যেতে পারবেন না।

বিজ্ঞাপন

প্রীতি প্যাটেল তার বক্তব্যে আরও বলেছেন, ২০১৬ সালে যারা ইইউ থেকে বেরিয়ে আসার পক্ষে ভোট দিয়েছিলেন, তারা চেয়েছিলেন সীমান্তে নিরাপত্তা যেন নিশ্চিত হয়। তাই ব্রেক্সিটের পর আমরা অস্ট্রেলিয়ার মতো পয়েন্ট বেসড ইমিগ্রেসন সিস্টেম চালু করবো। যা আমাদের সীমান্তগুলোকে আরও উন্নত এবং নিরাপদ করবে।

সারাবাংলা/একেএম

Tags: , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন