বিজ্ঞাপন

ন্যাটো প্রতিষ্ঠার ৭০ বছর, লন্ডন সম্মেলনকে ঘিরে বিভক্তি

December 3, 2019 | 4:33 pm

আন্তর্জাতিক ডেস্ক

উত্তর আটলান্টিক নিরাপত্তা জোট- ন্যাটো প্রতিষ্ঠার ৭০ বছর পূর্তি উপলক্ষ্যে যুক্তরাজ্যের লন্ডনে অনুষ্ঠিত হতে যাচ্ছে জোটের সম্মেলন। কিন্তু সম্মেলনকে সামনে রেখে জোটের অংশীদারদের মধ্যে বিভেদ এবং বিভক্তি আরও স্পষ্ট হয়ে উঠছে। এই সামরিক জোটের ভবিষ্যৎ নিয়েও ইতোমধ্যেই সংশয় প্রকাশ করা হয়েছে। মঙ্গলবার (৩ ডিসেম্বর) এ খবর জানিয়েছে বিবিসি।

বিজ্ঞাপন

এর আগে, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান তুরস্কে লড়াইরত সন্ত্রাসী গ্রুপের স্বীকৃতি দাবি করেছিলেন এই জোটের কাছ থেকে। কিন্তু জোটের অন্যান্য সদস্যরা ওই দাবির পক্ষে ইতিবাচক মনোভাব দেখাননি।

এছাড়াও, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন এই জোটের অন্যতম অংশীদার যুক্তরাষ্ট্রের খামখেয়ালিপনার কারণে ন্যাটো ভাবনার মৃত্যু হয়েছে বলে জানিয়েছিলেন।

আরও পড়ুন- ন্যাটো ‘ভাবনার মৃত্যু’ হয়েছে: ম্যাকরন

বিজ্ঞাপন

কিন্তু, ন্যাটোর সম্মেলনকে সামনে রেখে আয়োজক যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন জোটের অংশীদারদের মধ্যে সম্প্রীতি বাড়ানোর ব্যাপারে জোর দেওয়ার আহবান জানিয়েছেন। বরিস জনসনের মুখপাত্র জানিয়েছেন,কোটি মানুষের নিরাপত্তার কথা সর্বাগ্রে প্রাধান্য দিয়ে জোটের অংশীদাররা যেনো নিজেদের বিভাজন ভুলে যান।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্প নির্বাচিত হওয়ার পর থেকেই তিনি অভিযোগ করে আসছিলেন ন্যাটো জোটের ইউরোপীয় অংশীদারদের কোনো ভূমিকা না থাকার কারণেই জোটটি সফল হতে পারছে না। ২৯ অংশীদার রাষ্ট্রের মধ্যে যে কেউ আক্রান্ত হলেই ন্যাটো সেখানে রুখে দাঁড়াবে এই মূলমন্ত্র থেকেই দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী সময়ে উত্তর আটলান্টিক নিরাপত্তা জোট- ন্যাটো গঠিত হয়েছিল।

এদিকে, এমন এক সময়ে ন্যাটোর এই সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে যখন যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট ট্রাম্প অভিশংসনের মুখোমুখি হচ্ছেন এবং যুক্তরাজ্যে ১২ ডিসেম্বর সাধারণ নির্বাচনকে কেন্দ্র করে প্রধানমন্ত্রী বরিস জনসন নড়বড়ে অবস্থানে রয়েছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন