বিজ্ঞাপন

৩ বছর পর আওয়ামী লীগের জাতীয় কমিটির সভা আজ

December 4, 2019 | 9:15 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ২০তম জাতীয় সম্মেলনের পর কেটে গেছে তিন বছর। ২১তম জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হতে আর মাত্র কয়েকদিন বাকি। আওয়ামী লীগের গঠনতন্ত্র অনুযায়ী এক বছর অন্তর অন্তর জাতীয় কমিটির বৈঠক হওয়ার কথা থাকলেও গত তিন বছরে একবারও আহ্বান করা হয়নি। এবার ২১তম সম্মেলনের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে দলটির জাতীয় কমিটির সভা বসছে। আজ বুধবার (৪ ডিসেম্বর) বিকেলে চারটায় গণভবনে এ সভা অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

দলের দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপ স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তি থেকে জানা যায়, বাংলাদেশ আওয়ামী লীগের জাতীয় কমিটির এক সভা বুধবার (৪ ডিসেম্বর) বিকেল চারটায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে অনুষ্ঠিত হবে। সভায় সভাপতিত্ব করবেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

২১তম জাতীয় সম্মেলন উপলক্ষে অবশেষে নীতি-নির্ধারণী ফোরামের বহুল কাঙ্ক্ষিত বৈঠকটি অনুষ্ঠিত হতে যাচ্ছে। আগামী ২০ ও ২১ ডিসেম্বর দলের ত্রি-বার্ষিক জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হবে। জাতীয় কমিটিতে কী কী বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হতে পারে’ জানতে চাইলে এর আগে আওয়ামী লীগের দফতর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ সারাবাংলাকে জানানন, ‘সেখানে বাজেট পাস ও গঠনতন্ত্রে কোনো রদবদল থাকলে সেটা হবে। মোটামুটি বাজেট পাস হলো মূল বিষয়। সম্মেলন হচ্ছে, সেটার বাজেট পাস।’

সর্বশেষ ২০১৬ সালের ১৫ অক্টোবর ২০তম জাতীয় সম্মেলনকে কেন্দ্র করে আওয়ামী লীগের জাতীয় কমিটির এক সভা অনুষ্ঠিত হয়। তবে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ২০তম জাতীয় সম্মেলনে দলের সাধারণ সম্পাদক মনোনীত হওয়ার পর ওই সময় তিনি জানিয়েছিলেন, এ বছরই জাতীয় কমিটির সভা আহ্বান করা হবে।

বিজ্ঞাপন

দলীয় সূত্র জানায়, জাতীয় কমিটির বৈঠকের পর আসন্ন জাতীয় সম্মেলনকে কেন্দ্র করে জাতীয় সম্মেলন প্রস্তুত কমিটির সঙ্গে সম্মেলন প্রস্তুত কমিটির আহ্বায়ক ও সদস্য সচিবদের এক সভা গণভবনে অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন দলের সভাপতি শেখ হাসিনা। এরই মধ্যে গঠনতন্ত্র উপ-কমিটি ও অর্থ উপ-কমিটি, মঞ্চ ও সাজসজ্জা কমিটি পৃথক পৃথক বৈঠক করেছে। জাতীয় সম্মেলনকে সামনে রেখে আওয়ামী লীগ ১২টি সম্মেলন প্রস্তুত উপ-কমিটি গঠন করেছে।

দলীয় সূত্র আরও জানা যায়, জাতীয় কমিটির সভা তিন বছরে একবার অনুষ্ঠিত হচ্ছে, এটা নিয়মিত হওয়া প্রয়োজন। সভা কেন হয় না তা নিয়ে দলের নীতিনির্ধারণী ফোরামেও আলোচনা-সমালোচনা রয়েছে। এ নিয়ে সদস্যদের কেউ কোনো কিছু বলতেও অপরাগতা প্রকাশ করেন। এদিকে দীর্ঘদিন বৈঠক না হওয়ায় দলের ভেতরে-বাইরে জাতীয় কমিটির এখতিয়ার কী- তা নিয়ে প্রশ্ন উঠেছে। এ বিষয়ে দলীয় নেতারা জানান, বর্তমানে দলের সকল গুরুত্বপূর্ণ সিদ্ধান্তই গৃহীত হয় কার্যনির্বাহী সংসদের বৈঠকে। যে কারণে ওই ফোরামের খুব একটা প্রয়োজন পড়ে না।

দলীয় সূত্রে জানা যায়, ২০তম জাতীয় সম্মেলনে জাতীয় কমিটিতে অর্ন্তভুক্ত কয়েকজন সদস্য মারা গেছেন। তাদের স্থলে ওইসব জেলা থেকে জাতীয় কমিটির সদস্য অন্তর্ভুক্তির জন্য সংশ্লিষ্ট জেলাগুলোর সভাপতি ও সাধারণ সম্পাদকের সঙ্গেও দলের কেন্দ্রীয় দফতর থেকে যোগাযোগ করা হয়।

বিজ্ঞাপন

আরও পড়ুন: তিন বছর পর আওয়ামী লীগের জাতীয় কমিটির সভা ৪ ডিসেম্বর

সারাবাংলা/এনআর/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন