বিজ্ঞাপন

উইঘুর ইস্যু: মার্কিন নিষেধাজ্ঞার মুখে চীনা কর্মকর্তারা

December 4, 2019 | 4:55 pm

আন্তর্জাতিক ডেস্ক

চীনের জিনজিয়াং অঞ্চলে উইঘুর মুসলিমদের আটক রেখে নির্যাতন ও হয়রানি করার অভিযোগে চীন সরকারের কয়েকজন কর্মকর্তা ও কমিউনিস্ট পার্টির কয়েকজন নেতার ব্যাপারে নিষেধাজ্ঞা প্রস্তাব যুক্তরাষ্ট্রের হাউজ অব রিপ্রেজেন্টেটিভসে পাস হয়েছে। মঙ্গলবার (৩ ডিসেম্বর) স্থানীয় সময় রাতে উইঘুর হিউম্যান রাইটস পলিসি অ্যাক্ট ২০১৯ নামে ওই বিলটি পাস হয়। খবর বিবিসি।

বিজ্ঞাপন

এরপর, এই বিলটি মার্কিন সংসদের উচ্চকক্ষ সিনেট এবং প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে অনুমোদনের জন্য পাঠানো হবে। তাদের অনুমোদন পেলেই চীনা কর্মকর্তা ও কমিউনিস্ট পার্টির নেতাদের ব্যাপারে মার্কিন নিষেধাজ্ঞা কার্যকর হবে।

এদিকে, চীনের পক্ষ থেকে এই বিলটির সমালোচনা করে বলা হয়েছে, এ এক অযাচিত হস্তক্ষেপ।

এর একদিন আগেই, প্রেসিডেন্ট ট্রাম্প হংকংয়ের গণতন্ত্রপন্থিদের সমর্থনে একটি বিল পাস করেন। এ ব্যাপারেও চীনের ঘোরতর আপত্তি ছিল।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, ৪০৭-১ ভোটে হাউজ অব রিপ্রেজেন্টেটিভসে এই বিলটি পাস হয়। কেনচুকি থেকে নির্বাচিত রিপাবলিকান দলের সদস্য থমাস মাসি এই বিলের বিপক্ষে ভোট দিয়েছেন। তিনি এর আগে হংকং বিলের বিপক্ষেও ভোট দিয়েছিলেন।

এ ব্যাপারে, বিবিসির চীন সংবাদদাতা জন সাডোর্থ জানিয়েছেন, এই বিলটি যদি আইনে পরিণত হয় তবে এটাই হবে চীনে মুসলিম সম্প্রদায়ের ওপর নির্যাতনের বিরুদ্ধে সবচেয়ে কার্যকর আন্তর্জাতিক পদক্ষেপ।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন