বিজ্ঞাপন

নির্বাচনি প্রচারণায় এক্সটিংক্টশন রেবেলিয়নের অভিনব প্রতিবাদ

December 4, 2019 | 5:42 pm

পরিবেশ ও জলবায়ু ডেস্ক

যুক্তরাজ্যের পরিবেশ আন্দোলনকারীদের সংগঠন এক্সটিংক্টশন রেবেলিয়নের পক্ষ থেকে নির্বাচনি প্রচারণায় অভিনব প্রতিবাদের কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। বুধবার (৪ ডিসেম্বর) লিবারেল ডেমোক্রেট দলের নির্বাচনি প্রচারণা বাসের সাথে নিজেদেরকে আঠা দিয়ে যুক্ত করে রাখেন এক্সটিংক্টশন রেবেলিয়ন গ্রুপের আন্দোলনকারীরা। খবর স্কাই নিউজ।

বিজ্ঞাপন

যদিও, লিবারেল ডেমোক্রেট দলের প্রধান জো সুইনসন সেসময় ওই বাসে ছিলেন না। কিন্তু পরে তিনি এক্সটিংক্টশন রেবেলিয়ন গ্রুপের আন্দোলনকারীদের সাথে কথা বলতে আসেন। পরে পুলিশ এসে পরিস্থিতির নিয়ন্ত্রণ তাদের হাতে নিয়ে নেয় এবং পূর্ব ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে সাউথ লন্ডনের ইয়্যুথ সেন্টার পরিদর্শনে যান জো সুইনসন। তার আগে তিনি আন্দোলনকারীদের উদ্দেশ্যে বলেন, লিবারেল ডেমোক্রেটদের নির্বাচনি প্রচারণায় এক্সটিংক্টশন রেবেলিয়নদের উপস্থিতি দেখে তিনি মুগ্ধ হয়েছেন। লিবারেল ডেমোক্রেটরা সরকার গঠন করতে পারলে ২০৪৫ সালের মধ্যে যুক্তরাজ্য কার্বন নিরপেক্ষ দেশে পরিণত হবে।

বিজ্ঞাপন

এদিকে, লিবারেল ডেমোক্রেটদের নির্বাচনি বাসের সাথে যে আন্দোলনকারীরা নিজেদের আঠা দিয়ে যুক্ত করে রেখেছিলেন, তাদের একজন পিট ম্যাককল। তিনি স্কাই নিউজকে বলেন, পর্যায়ক্রমিকভাবে সব রাজনৈতিক দলকেই আমাদের কর্মসূচির ভেতরে আনা হবে।

এক্সটিংক্টশন রেবেলিয়নের পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে জানানো হয়েছে, নির্বাচনি ইশতেহারে পরিবেশ ও জলবায়ু পরিবর্তন সংক্রান্ত ইস্যুগুলোকে যেনো প্রাধান্য দেওয়া হয় সে লক্ষ্যে রাজনৈতিক দলগুলোর নির্বাচনি প্রচারণায় গিয়ে তারা আওয়াজ তুলছেন। তারই অংশ হিসেবে লিবারেল ডেমোক্রেটদের প্রচারণায় গিয়েছিল তারা।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন