বিজ্ঞাপন

শিল্পকলায় ‘দুই বাংলার নাট্যমেলা’

December 5, 2019 | 9:30 am

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

‘প্রাঙ্গণেমোর’- বিগত ১৬ বছর ধরে একে একে ১০টি নাট্যোৎসব সফলভাবে সম্পন্ন করার অভিজ্ঞতা সমৃদ্ধ একটি নাট্যদল। বরাবরের মতোই ২০১৯ সালেও তারা আয়োজন করতে যাচ্ছে ৯ দিনব্যাপী নাট্য উৎসবের। ‘আমি বাংলায় ভালোবাসি, আমি বাংলাকে ভালোবাসি’ শিরোনামে এটি তাদের ১১তম আয়োজন।

বিজ্ঞাপন

আগামী ৬ ডিসেম্বর থেকে ১৪ ডিসেম্বর আরও ব্যাপক পরিসরে অনুষ্ঠিত হবে ‘দুই বাংলার নাট্যমেলা ২০১৯’। এই নাট্যমেলায় ভারতের পশ্চিমবঙ্গ ও দিল্লি থেকে ৪টি এবং বাংলাদেশের ৫টি উল্লেখযোগ্য প্রযোজনার প্রদর্শনী হবে।

বিজ্ঞাপন

এবারের নাট্যমেলায় উদ্বোধক হিসেবে থাকবেন অভিনেতা ও নির্দেশক আসাদুজ্জামান নূর এমপি, প্রধান অতিথি হিসেবে থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালেদ এমপি এবং বিশেষ অতিথি হিসেবে থাকবেন বাংলাদেশস্থ ভারতীয় দুতাবাসের হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশ ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে সন্ধ্যা ৭টায় উৎসবের ১ম দিন (০৬ ডিসেম্বর) মঞ্চস্থ হবে কলকাতার নাট্যদল কলকাতা প্রাক্সিস’র নাটক ‘আর্ট’। যার নির্দেশনায় গৌতম সরকার। ২য় দিন (০৭ ডিসেম্বর) কলকাতার নান্দীপট’র প্রকাশ ভট্টাচার্য নির্দেশিত নাটক ‘আবৃত্ত’। ৩য় দিন (০৮ ডিসেম্বর) প্রাঙ্গণেমোর নাট্যদলের ‘হাছনজানের রাজা’- নির্দেশনায় অনন্ত হিরা। ৪র্থ দিন (০৯ ডিসেম্বর তৌফিকুল ইসলাম ইমন নির্দেশিত ) প্রাচ্যনাট নাট্যদলের নাটক ‘পুলসিরাত’। ৫ম দিন (১০ ডিসেম্বর) কলকাতার রসিকতা নাট্যদলের ‘জ্যান্ত হ্যামলেট’। যার নির্দেশনায় অভিজ্ঞান ভট্টাচার্য। ৬ষ্ঠ দিন (১১ ডিসেম্বর) যশোরের বিবর্তন নাট্যদলের নাটক ‘কৈবর্তগাথা’- নির্দেশনায় ফয়েজ জহির। ৭ম দিন (১২ ডিসেম্বর) আরণ্যক নাট্যদলের শাহ আলম দুলাল নির্দেশিত নাটক ‘ময়ূর সিংহাসন’। ৮ম দিন (১৩ ডিসেম্বর) লোকনাট্যদলের লিয়াকত আলী লাকী নির্দেশিত নাটক ‘আমরা তিনজন’। শেষ দিন (১৪ ডিসেম্বর) ভারতের দিল্লির গ্রীণ রুম থিয়েটার’র নাটক ‘বিসমিল্লা’। যার নির্দেশনায় অঞ্জন কাঞ্জিলাল।

বিজ্ঞাপন

১৩ ডিসেম্বর সকাল ১০টায় ‘থিয়েটারের সংকট- দর্শক না ভালো নাটক’ শিরোনামে আয়োজন করা হয়েছে মুক্ত আলোচনার। এ বিষয়ে ধারণাপত্র পাঠ করবেন হাসান শাহরিয়ার এবং মূখ্য আলোচক হিসাবে উপস্থিত থাকবেন স্বপন রায়, মলয় ভৌমিক, আহমেদ ইকবাল হায়দার, রতন সিদ্দিকী, মোহাম্মদ আলী হায়দার, রহমান রাজু। এই মুক্ত আলোচনায় সঞ্চালক হিসাবে থাকবেন অনন্ত হিরা।

এছাড়াও ‘প্রাঙ্গণেমোর নাট্যযোদ্ধা সহযোদ্ধা সম্মাননা ২০১৯’ প্রদান করবে নাট্যযোদ্ধা মামুনূর রশীদের সহধর্মিনী ‘গওহর আরা চৌধুরী’, নাট্যযোদ্ধা আতাউর রহমানের সহধর্মিনী ‘শাহিদা রহমান’ এবং নাট্যযোদ্ধা লিয়াকত আলী লাকীর সহধর্মিনী ‘কৃষ্টি হেফাজ’কে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি/পিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন