বিজ্ঞাপন

নাব্য-সংকট, যমুনা নদীতে আটকা ২০ জাহাজ

December 4, 2019 | 9:05 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

সিরাজগঞ্জ: নাব্য-সংকটের কারণে যমুনা নদীতে আটকা পড়েছে প্রায় ২০টি পণ্যবাহী জাহাজ। এগুলো মালামাল নিয়ে সিরাজগঞ্জের বাঘাবাড়ি ঘাটে ভিড়তে পারছে না। তাই জাহাজ থেকে লাইটারেজ করে রাসায়নিক সারসহ বিভিন্ন পণ্য বন্দরে আনা হচ্ছে।

বিজ্ঞাপন

তবে বাঘাবাড়ি নৌবন্দর কর্তৃপক্ষের দাবি জাহাজে অতিরিক্ত মালামাল নিয়ে আসার কারণে মাঝ নদীতে আটকে পড়েছে এসব জাহাজ।

নৌযান লেবার অ্যাসোসিয়েশন বাঘাবাড়ি ঘাট শাখার যুগ্ম-সম্পাদক আব্দুল ওয়াহাব মাস্টার জানান, এ নৌপথে জ্বালানি তেলবাহী ট্যাংকার, রাসায়নিক সার ও বিভিন্ন পণ্যবাহী কার্গো জাহাজ চলাচল করে। উত্তরাঞ্চলের ১৬ জেলায় জ্বালানি তেল, রাসায়নিক সারসহ অন্যান্য মালামাল সরবরাহ করা হয়। আবার উত্তরাঞ্চল থেকে বাঘাবাড়ি বন্দরের মাধ্যমে চাল ও গমসহ অন্যান্য পণ্যসামগ্রী রাজধানী ঢাকাসহ বিভিন্ন জেলায় পাঠানো হয়। এ নৌপথের ৬টি পয়েন্টে নাব্য সংকট মারাত্মক আকার ধারণ করেছে। এ কারণে জাহাজগুলো সরাসরি বাঘাবাড়ি বন্দরে ভিড়তে পারছে না।

বাঘাবাড়ি নৌ বন্দরের সহকারী পরিচালক এস.এম সাজ্জাদুর রহমান বলেন, বাঘাবাড়ি নদী বন্দর ২য় শ্রেণির। বর্তমানে এই নৌরুটে নাব্যতা নেই। এই চ্যানেলে পানির গভীরতা রয়েছে ৮ ফিট। জাহাজগুলোতে অতিরিক্ত (ওভার লোডিং) মালামাল নিয়ে আসার কারণে সেগুলো সরাসরি বাঘাবাড়ি ঘাটে পৌছতে পারছে না। যমুনার মাঝ নদীতে আটকা পড়ে থাকছে।

বিজ্ঞাপন

যমুনা নদীর নাকালিয়া, ঢালারচর ও লতিফপুর পয়েন্টে আটকা পড়েছে এই ২০টি পণ্যবাহী জাহাজ। কার্গো জাহাজগুলো রাসায়নিক সার, কয়লা, গম ও চাল নিয়ে বাঘাবাড়ি নৌবন্দরে যাচ্ছিল।

সারাবাংলা/এনএইচ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন