রবিবার ১৯ জানুয়ারি, ২০২০ ইং

জাস্টিন ট্রুডোকে ‘দু মুখো’ বলেছেন ডোনাল্ড ট্রাম্প

ডিসেম্বর ৪, ২০১৯ | ৯:৩১ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর করা মন্তব্যের প্রেক্ষিতে তাকে ‘দু মুখো’ বলে উল্লেখ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বুধবার (৪ ডিসেম্বর) গণমাধ্যম কর্মীদের প্রশ্নের উত্তরে ট্রাম্প ট্রুডো সম্পর্কে এই মন্তব্য করেন। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

এর আগে, মঙ্গলবার (৩ ডিসেম্বর) সন্ধ্যায় বাকিংহাম প্যালেসে রানির সম্মানে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে যান ন্যাটো সম্মেলনে অংশ নেওয়া নেতারা। সেখান থেকে জাস্টিন ট্রুডোর একটি ভিডিও সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে ছড়িয়ে পড়ে। সেই ভিডিওতে দেখা যায়, সংবাদ সম্মেলনে ডোনাল্ড ট্রাম্পের সাথে হোয়াইট হাউজের কর্মকর্তাদের উপস্থিত হওয়া নিয়ে বিস্ময় প্রকাশ করেন।

বিজ্ঞাপন

ওই কথোপকথনে ট্রূডোর সাথে আরও উপস্থিত ছিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন, ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুটটে।

বরিস জনসন ট্রুডোকে জিজ্ঞেস করেন, এ জন্যেই কি তোমার দেরি হলো?

ট্রুডো বলেন, আর বলো না, ৪০ মিনিট ধরে চললো সেই সংবাদ সম্মেলন।

(আরও কিছু অস্পষ্ট কথাবার্তা) ট্রুডো আবার বললেন, ট্রাম্প তার পুরো টিম নিয়ে মাটির দিকে মুখ করে থাকলেন।

এদিকে, বুধবার (৪ ডিসেম্বর) ওই ভিডিওর সূত্র ধরে ডোনাল্ড ট্রাম্পের কাছে গণমাধ্যমকর্মীরা জানতে চাইলেন, ট্রুডো তার সম্পর্কে যে মন্তব্য করেছেন, তা তিনি শুনেছেন কি না? উত্তরে ট্রাম্প বললেন, সে ‘দু মুখো’। তিনি আরও বলেন, ট্রুডো তার ওপর একটু অসন্তুষ্ট কারণ তিনি ট্রুডোকে বলেছেন প্রতিরক্ষা খাতে জাতীয় ব্যয়ের ২% খরচ করার যে সিদ্ধান্ত ট্রুডো নিয়েছিলেন তা তার পক্ষে বাস্তবায়ন করা সম্ভব হয়নি।

এসময় জার্মানির চ্যাঞ্চেলর অ্যাঞ্জেলো মরকেলও ট্রাম্পের সাথে উপস্থিত ছিলেন। সে সময় ট্রাম্প বলেন, কানাডা ধনী রাষ্ট্র, ট্রূডোকেও তার ব্যক্তিগতভাবে ভালো লাগে। তাদের উচিত প্রতিরক্ষা খাতে অন্তত ২% ব্যয় করা।

 

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন