বিজ্ঞাপন

দেশের ৩ কলেজের অবকাঠামো উন্নয়নের উদ্যোগ

December 5, 2019 | 10:01 am

জোসনা জামান, স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের তিনটি কলেজের অবকাঠামো উন্নয়নের উদ্যোগ নিচ্ছে সরকার। কলেজগুলো হচ্ছে- ঢাকার সরকারি বঙ্গবন্ধু কলেজ, সরকারি শেখ হাসিনা একাডেমি অ্যান্ড উইমেন্স কলেজ, মাদারীপুর এবং কালেক্টরেট স্কুল অ্যান্ড কলেজ, রংপুর। এজন্য ‘ঢাকা, মাদারীপুর ও রংপুর জেলার ৩টি কলেজের অবকাঠামো উন্নয়ন’ নামের একটি প্রকল্পটি হাতে নিতে যাচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। প্রকল্পটি বাস্তবায়নে খরচ ধরা হয়েছে ৮৮ কোটি ৫৭ লাখ টাকা।

বিজ্ঞাপন

প্রকল্পটি বাস্তবায়ন হলে প্রতিষ্ঠানগুলোর ক্যাম্পাসে শিক্ষার সুষ্ঠু পরিবেশ সৃষ্টি হবে। এছাড়া শিক্ষার গুণগতমান বৃদ্ধির পাশাপাশি নারী শিক্ষার উন্নয়ন ও নারীর ক্ষমাতায়ন বাড়বে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

প্রকল্পের মূল কার্যক্রম হচ্ছে- সরকারি শেখ হাসিনা একাডেমি অ্যান্ড উইমেন্স কলেজর ১০ তলা একাডেমিক কাম প্রশাসনিক ভবন নির্মাণ, ৫ তলা মহিলা হোস্টেল ভবন, ৫ তলা শিক্ষক ডরমেটরি, ৫ তলা বিজ্ঞান ভবন ও দুই তলা অধ্যক্ষের বাস ভবন এবং আসবাবপত্র সংগ্রহ। এছাড়া প্রকল্পের আওতায় ঢাকার সরকারি বঙ্গবন্ধু কলেজের ১০ তলা একাডেমিক ভবন নির্মাণ ও আসবাবপত্র সরবরাহ করা হবে। পাশাপাশি রংপুরের কালেক্টরেট স্কুল অ্যান্ড কলেজের ১০ তলা একাডেমিক ভবন নির্মাণ এবং আসবাবপত্রও সংগ্রহ করা হবে।

পরিকল্পনা কমিশনের একাধিক কর্মকর্তা সারাবাংলাকে জানান, শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রস্তাব পাওয়ার পর এরই মধ্যে প্রক্রিয়া শেষ করেছে পরিকল্পনা কমিশন। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) আগামী বৈঠকে প্রস্তাবটি উপস্থাপনের প্রস্তুতি নেওয়া হয়েছে। অনুমোদন পেলে চলতি বছর থেকে ২০২২ সালের জুনের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে শিক্ষা প্রকৌশল অধিদফতর।

বিজ্ঞাপন

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, সবার জন্য শিক্ষা নিশ্চিত করার লক্ষ্যে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সুযোগ-সুবিধা বাড়াতে চায় সরকার। এ জন্য সরকার অধিক সংখ্যক শিক্ষার্থী ভর্তি, সবার জন্য শিক্ষার সুষ্ঠু পরিবেশ সৃষ্টি করা, মানসম্মত শিক্ষার লক্ষ্যকে সামনে রেখে সব শিক্ষাপ্রতিষ্ঠানে বই বিতরণ, কম্পিউটার শিক্ষা প্রবর্তন এবং অবকাঠামোগত সুযোগ সুবিধা বৃদ্ধি করেছে। বর্তমানে দেশে স্কুল-কলেজসহ নানা শিক্ষাপ্রতিষ্ঠান উন্নয়নে অবকাঠামো নির্মাণ অগ্রাধিকার ভিত্তিতে বাস্তবায়িত হচ্ছে।

এ বিষয়ে প্রকল্পটির দায়িত্বপ্রাপ্ত পরিকল্পনা কমিশনের আর্থ-সামাজিক অবকাঠামো বিভাগের সদস্য আবুল কালাম আজাদ প্রতিষ্ঠানটির মতামত দিতে গিয়ে বলেন, ‘প্রকল্পটির মাধ্যমে প্রস্তাবিত ৩টি কলেজের অবকাঠামোসহ শিক্ষার পরিবেশের উন্নয়ন সাধিত হবে। ফলে শিক্ষা সম্প্রসারণের মাধ্যমে বর্তমান সরকারের মিশন ভিশন অর্জনে এটি বিশেষ অবদান রাখবে। তাই প্রকল্পটি অনুমোদন যোগ্য।’

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন