বিজ্ঞাপন

‘দরিদ্র মা ও মেয়েদের ফ্রি স্যানিটারি ন্যাপকিন দেওয়া হবে’

December 5, 2019 | 5:59 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, এখন থেকে দেশের সব স্বাস্থ্যসেবা কেন্দ্র থেকে দরিদ্র মা ও মেয়েদের জন্য ফ্রি স্যানিটারি ন্যাপকিন দেওয়া হবে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) রাজধানীর পরিবার কল্যাণ অধিদফতরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান। ‘পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উদযাপন’ উপলক্ষে এই সংবাদ সম্মেলন আয়োজন করা হয়।

‘পরিবার পরিকল্পনা সেবা গ্রহণ করি, কৈশোরকালীন মাতৃত্ব রোধ করি’ এই প্রতিপাদ্য নিয়ে এবার ৭ থেকে ১২ ডিসেম্বর সারাদেশে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ পালন করা হবে।

টাকার অভাবে অনেক নারী-কিশোরী স্যানিটারি ন্যাপকিন কিনতে পারে না জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘এ বছর থেকে দেশের প্রতিটি স্বাস্থ্যকেন্দ্রে স্যানিটারি ন্যাপকিন দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। আগে এই সেবা ছিল না, তবে এখন থেকে বিনামূল্যে দেশের স্বাস্থ্যসেবা কেন্দ্র থেকে দরিদ্র মা ও মেয়েদের জন্য ফ্রি স্যানিটারি ন্যাপকিন দেওয়া হবে। যাতে আমাদের মায়েরা ও মেয়েরা ক্যান্সারসহ বিভিন্ন দূরারোগ্য রোগ থেকে নিরাপদে থাকতে পারে।’

বিজ্ঞাপন

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ অধিদফতরের তথ্য অনুযায়ী, বর্তমানে দেশে চার হাজার ৬২৮টি স্বাস্থ্য ও পরিবারকল্যাণ কেন্দ্র রয়েছে। জনবলের অভাবে সবগুলো স্বাস্থ্যসেবা কেন্দ্র ২৪ ঘণ্টা খোলা রাখা যাচ্ছে না। এ কারণে সরকার নতুন জনবল নিয়োগের কথা ভাবছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমাদের জনবলের অভাব রয়েছে। এই সঙ্কট কেটে যাবে বলে আশা করছি। এটা হলে আমরা সবগুলো স্বাস্থ্যসেবা কেন্দ্র ২৪ ঘণ্টা খোলা রাখার ব্যবস্থা করব।

স্বাস্থ্যমন্ত্রী পরিবার পরিকল্পনা পদ্ধতি গ্রহণে সক্ষম দম্পতিদের উদ্বুদ্ধ করার আহ্বান জানান। একই সঙ্গে বিবাহিত কিশোরীদের সঠিকভাবে জন্মনিয়ন্ত্রণ পদ্ধতির ব্যবহার ও প্রাতিষ্ঠানিক প্রসব সেবার ব্যাপারে উদ্বুদ্ধ করার বিষয়েও জোর তিনি।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে তিনি জানান, পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহে উঠান বৈঠক, মা সমাবেশসহ বিভিন্ন কর্মসূচি নেওয়া হয়েছে।

এই অনুষ্ঠান থেকে স্বাস্থ্যমন্ত্রী সারাদেশের ১৫০টি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে ২৪ ঘণ্টা স্বাস্থ্যসেবা কার্যক্রমের উদ্বোধন করেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব শেখ ইউসুফ হারুন, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক আবুল কালাম আজাদ, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক কাজী আ খ ম মহিউল ইসলাম।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন