বিজ্ঞাপন

হলি আর্টিজান মামলার রায়ের নথি হাইকোর্টে

December 5, 2019 | 6:38 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানীর গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলার মামলার এজাহার, চার্জশিট, সাক্ষীদের জবানবন্দি ও রায়সহ যাবতীয় নথিপত্র হাইকোর্টে পাঠিয়েছেন ট্রাইব্যুনাল।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) বিকেল সাড়ে ৪টার সময় ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের থেকে এ কপি পাঠানো হয়। সংশ্লিষ্ট ট্রাইবুনালের পেশকার রুহুল আমিন সারাবাংলাকে এ তথ্য জানিয়েছেন।

পরে হাইকোর্ট বিভাগের বিশেষ কর্মকর্তা সাইফুর রহমান সারাবাংলাকে জানিয়েছেন, হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় নথিটি জমা হয়েছে।

বিজ্ঞাপন

হলি আর্টিজান রেস্তোরাঁয় হামলার প্রায় তিন বছর পাঁচ মাস পর গত ২৭ নভেম্বর এ মামলায় রায় ঘোষণা করেন ঢাকার বিশেষ সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালের বিচারক মো. মজিবুর রহমান। আলোচিত এই মামলায় অভিযুক্ত আট আসামির মধ্যে সাত জনকে সন্ত্রাসবিরোধী আইন ২০০৯-এর ৬(২) (অ) ধারায় মৃত্যুদণ্ড দেন আদালত। দালিলিক প্রমাণ না থাকায় মামলার আরেক আসামি নব্য জেএমবির অস্ত্র ও বিস্ফোরক শাখার প্রধান মিজানুর রহমান ওরফে বড় মিজানকে খালাস দেওয়া হয়। রায়ে মৃত্যুদণ্ডের পাশাপাশি আসামিদের বিভিন্ন মেয়াদে সাজা ও অর্থদণ্ডও করা হয়েছে।

ওই রায়ের পর্যবেক্ষণে বিচারক মজিবুর রহমান বলেন, বাংলাদেশে তথাকথিত জিহাদ কায়েমের লক্ষ্যে জননিরাপত্তা বিপন্ন করার জন্য জনমনে আতঙ্ক তৈরি ও আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আইএসের দৃষ্টি আকর্ষণ করার জন্য তামিম চৌধুরীর পরিকল্পনায় নব্য জেএমবি সদস্যরা গুলশানে হলি আর্টিজানে হামলা চালায়। তারা নির্মম ও নিষ্ঠুরভাবে গ্রেনেড, আগ্নেয়াস্ত্র ও ধারালো চাপাতি দিয়ে ১৭ জন বিদেশি ও ৪ জন বাংলাদেশি নাগরিক এবং দুই জন পুলিশ কর্মকর্তাকে হত্যা করে। অনেককে গুরুতর আহত ও জিম্মি করে।

আলোচিত এই মামলার আসামি অস্ত্র ও বিস্ফোরক সরবরাহকারী নব্য জেএমবি নেতা হাদিসুর রহমান সাগর, বাংলাদেশি বংশোদ্ভুত কানাডার নাগরিক তামিম চৌধুরীর সহযোগী আসলাম হোসেন ওরফে রাশেদ ওরফে আবু জাররা ওরফে র‌্যাশ, জঙ্গি রাকিবুল হাসান রিগ্যান, জাহাঙ্গীর আলম ওরফে রাজীব ওরফে রাজীব গান্ধী, হামলার অন্যতম পরিকল্পনাকারী আব্দুস সবুর খান (হাসান) ওরফে সোহেল মাহফুজ, মামুনুর রশিদ ও শরিফুল ইসলামের বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইন ২০০৯-এর ৬(২) (অ) ধারায় অভিযোগ প্রমাণিত হওয়ায় তাদের মৃত্যুদণ্ডের আদেশ দেন আদালত। পাশাপাশি তাদের ৫০ হাজার টাকা করে অর্থদণ্ড দেওয়া হয়।

আরও পড়ুন-

যা আছে হলি আর্টিজান হামলা মামলার রায়ে

আসামির মাথায় আইএসের টুপি! কিভাবে এলো?

আইএসের দৃষ্টি আকর্ষণ করতে হলি আর্টিজানে হামলা: আদালত

হলি আর্টিজান জঙ্গি হামলা মামলা: কেমন ছিল রায়ের ১৫ মিনিট

সারাবাংলা/এআই/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন