বিজ্ঞাপন

বায়ু দূষণের দায়ে ডায়মন্ড ও মোস্তফা হাকিম সিমেন্টকে জরিমানা

December 5, 2019 | 8:31 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: বায়ু দূষণের দায়ে চট্টগ্রামের দুই সিমেন্ট প্রস্তুতকারী প্রতিষ্ঠানকে জরিমানা করেছে পরিবেশ অধিদফতর। প্রতিষ্ঠানগুলো হলো— ডায়মন্ড সিমেন্ট লিমিটেড এবং মোস্তফা হাকিম সিমেন্ট ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) পরিবেশ অধিদফতর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জম হোসাইন জরিমানার আদেশ দেন।

মোয়াজ্জম সারাবাংলাকে জানান, চট্টগ্রামের কর্ণফুলী উপজেলায় ডায়মন্ড সিমেন্টের ইউনিট-১ কারখানা এবং সীতাকুণ্ডে মোস্তফা হাকিম গ্রুপের সিমেন্ট কারখানা সম্প্রতি পরিদর্শন করা হয়েছে। দুই কারখানা থেকেই মানমাত্রার চেয়ে বেশি দূষিত পদার্থ বাতাসে নির্গমনের প্রমাণ পাওয়া গেছে।

‘ডায়মন্ড সিমেন্টকে আমরা আগেও জরিমানা করেছিলাম। বায়ু দূষণ রোধে তারা কিছু উদ্যোগ নিয়েছে। তবে এখনো দূষণ বন্ধ হয়নি। এ জন্য কারখানাটিকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। মোস্তফা হাকিমের কারখানা থেকেও বায়ু দূষণ হচ্ছে, তবে পরিমাণে কম। তাদের ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে’— বলেন মোয়াজ্জম।

বিজ্ঞাপন

এছাড়া পরিবেশ অধিদফতরের ছাড়পত্রের শর্ত ভঙ্গ করায় সীতাকুণ্ডের ফোর স্টার করপোরেশন নামে একটি জাহাজ ভাঙ্গার কারখানাকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

মোয়াজ্জম হোসাইন আরও বলেন, ‘একটি এ-ক্যাটাগরির কারখানাকে প্রতিবছর পরিবেশ অধিদফতরের ল্যাবে নির্ধারিত ফি জমা দিয়ে চারবার মানমাত্রা সম্পর্কিত প্রতিবেদন নেওয়ার বাধ্যবাধকতা রয়েছে। সেই প্রতিবেদন কারখানার পক্ষ থেকে পরিচালক বরাবরে জমা দিয়ে ছাড়পত্র নবায়ন করতে হয়। কিন্তু তারা চলতি বছরে মাত্র একবার প্রতিবেদন জমা দিয়েছে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/এটি

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন