বিজ্ঞাপন

নৌবাহিনীর মহড়া উপলক্ষে খুলনায় সমুদ্র সচেতনতা বিষয়ে সেমিনার

December 5, 2019 | 10:35 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: বাংলাদেশ নৌবাহিনীর বাৎসরিক সমুদ্র মহড়া ‘এক্সারসাইজ সেফ গার্ড-২০১৯’ এর অংশ হিসেবে খুলনা নৌ অঞ্চলে সমুদ্র সচেতনতা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) খুলনায় নৌবাহিনী ঘাঁটি বানৌজা তিতুমীর ফেয়ারওয়ে মাল্টিপারপাস হলে এই সেমিনারের আয়োজন করা হয়।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে কমান্ডার খুলনা নেভাল এরিয়া রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। সেমিনারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়ের ‘সামুদ্রিক শাসন ও নীতি অনুষদ’ বিভাগের ডিন কমডোর এম জিয়া উদ্দিন আলমগীর, খুলনা বিশ্ববিদ্যালয়ের ‘মৎস্য ও সমুদ্র সম্পদ প্রযুক্তি’ বিভাগের অধ্যাপক ড. এম এ রউফসহ বিশেষজ্ঞ আলোচকরা অংশ নেন।

এছাড়া অন্যদের মধ্যে বিভিন্ন উচ্চপদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তা এবং বিভিন্ন মেরিটাইম সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সেমিনারে দেশের দক্ষিণাঞ্চলের সমুদ্র এলাকার নিরাপত্তা নিশ্চিত করতে করণীয়, সমুদ্রে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় করণীয়, ব্লু ইকোনমির গুরুত্ব, সামুদ্রিক মৎস্য সম্পদ রক্ষায় করণীয়, সমুদ্র বিষয়ক শিক্ষানীতির প্রয়োজনীয়তা, সুন্দরবনের পরিবেশ রক্ষায় করণীয়, দেশের জাহাজ নির্মাণ শিল্পের উন্নয়ন, সমুদ্র জরিপ ও গবেষণা কাজের উন্নয়ন, ভারত মহাসাগরীয় অঞ্চলে আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধিসহ সমুদ্র সম্পদ রক্ষার চ্যালেঞ্জ মোকাবিলায় করণীয় সংক্রান্ত বিভিন্ন গুরুত্বপূর্ণ আলোচনা অনুষ্ঠিত হয়।

সেমিনারে উপস্থিত মেরিটাইম বিশেষজ্ঞরা ব্লু ইকোনমির কার্যক্রম বাস্তবায়নে একটি সমন্বিত কর্মপরিকল্পনা প্রণয়নের ওপর গুরুত্বারোপ করেন। প্রধান অতিথি তার বক্তব্যে মেরিটাইম সেক্টরের উন্নয়নে সংশ্লিষ্ট সকলকে সম্মিলিতভাবে কাজ করার আহ্বান জানান।

সারাবাংলা/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন