বিজ্ঞাপন

ইরানে আন্দোলনে নিহত হাজারেরও বেশি, দাবি যুক্তরাষ্ট্রের

December 5, 2019 | 11:24 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইরানে জ্বালানী তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে সম্প্রতি যে আন্দোলন চলছে তা দমন করতে দেশটির নিরাপত্তা বাহিনীর হাতে এক হাজারেরও বেশি আন্দোলনকারীর মৃত্যু হয়েছে বলে দাবি করছে মার্কিন যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) যুক্তরাষ্ট্রের ইরান বিষয়ক বিশেষ প্রতিনিধি ব্রেইন হুক এ দাবি করেন। ইরানে মধ্য নভেম্বর থেকে এ আন্দোলন শুরু হয়েছে।

বিজ্ঞাপন

ব্রেইন হুক সাংবাদিকদের বলেন, ‘ইরানে সত্য বলে আর কিছু নেই। এ আন্দোলন শুরুর পর থেকে তারা এক হাজারেরও বেশি আন্দোলনকারীকে হত্যা করেছে।’ তিনি বলেন, ‘প্রায় ৭ হাজার ইরানি নাগরিক দেশটির জেলে বন্দি রয়েছেন, এছাড়া হাজার হাজার আন্দোলনকারী গুরুতর আহত হয়েছেন।’

ইরানে দেশটির সরকার গত মাসে জ্বলানী তেল ও গ্যাসের মূল্য প্রায় ৩০০ শতাংশ বাড়িয়ে দেয়। এসময় গাড়িপ্রতি সর্বোচ্চ জ্বালানী ব্যবহারেরও সীমা নির্ধারণ করে দেয় সরকার। এমন সিদ্ধান্তের পরপরই দেশটির বড় শহরগুলোতে ব্যাপক বিক্ষোভ ও অবরোধ শুরু হয়।

যদিও এ আন্দোলনে এখনও কোনো নিহতের কথা স্বীকার করেনি তেহরান। তবে গত সোমবার আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানায়, এ আন্দোলনে ইরানের নিরাপত্তা বাহিনীর হাতে অন্তত ২০৮ জন নিহত হয়েছেন।

বিজ্ঞাপন

ইরানের কাছে আন্দোলন বিরোধী অভিযানের ভিডিও চেয়েছে যুক্তরাষ্ট্র

ইরানে তেলের মূল্যবৃদ্ধিতে বিক্ষোভ, নিহত ১

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন