শুক্রবার ২৪ জানুয়ারি, ২০২০ ইং

চীনের হুয়াওয়ে মোবাইল ফোন ব্যবহার করেন বরিস জনসন

ডিসেম্বর ৬, ২০১৯ | ৭:০৭ পূর্বাহ্ণ

তথ্যপ্রযুক্তি ডেস্ক

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনকে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের একটি মোবাইল ফোন ব্যবহার করা অবস্থায় ক্যামেরাবন্দি করেছে গণমাধ্যমকর্মীরা। এর এক দিন আগেই হুয়াওয়ের সাথে যুক্তরাজ্যের সম্পর্কের ক্ষেত্রে নিরাপত্তাজনিত উদ্বেগ আছে বলে উল্লেখ করেছিলেন প্রধানমন্ত্রী। বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) একটি টেলিভিশন অনুষ্ঠানে অংশ নেওয়ার পর প্রধানমন্ত্রী সেলফি তোলার সময় তার হুয়াওয়ের পি২০ প্রো মোবাইল ফোনটি গণমাধ্যমের নজরে আসে। খবর স্কাই নিউজ।

বিজ্ঞাপন

এরপর, প্রধানমন্ত্রী বরিস জনসন তার ওই ছবিটি টুইটারে প্রকাশ করেন। এবং সাধারণ নির্বাচনকে সামনে রেখে কনজারভেটিভ চলমান প্রচারণার জন্য ওই টিভি অনুষ্ঠানটি একটি ভালো সু্যোগ সৃষ্টি করে দিয়েছিল বলে উল্লেখ করেন।

বিজ্ঞাপন

তবে, ডাউনিং স্ট্রিটের পক্ষ থেকে বলা হয়েছে, হুয়াওয়ের ওই মোবাইল ফোনটি প্রধানমন্ত্রীর নিজস্ব নয়। তার এক সাপোর্ট স্টাফের কাছ থেকে ফোনটি নিয়ে ছবি তোলার কাজে ব্যবহার করেছেন শুধুমাত্র।

এমন এক সময় বরিস জনসনের হুয়াওয়ে মোবাইল ফোন ব্যবহার করার ছবিটি জনসম্মুখে আসলো যখন যুক্তরাজ্যে ফাইভজি প্রযুক্তির অবকাঠামো তৈরির দায়িত্ব হুয়াওয়েকে দেওয়া হবে কি না, তা নিয়ে তুমুল বিতর্ক চলছে।

সমালোচকরা সাবধান করে বলেছেন, হুয়াওয়ের সাথে চীনের গোপন যোগসাজোশ রয়েছে, তাদের যন্ত্রপাতি ব্যবহার করে চীন গোপনে ব্যবহারকারীদের ওপর নজরদারি অব্যাহত রেখেছে। যদিও হুয়াওয়ের পক্ষ থেকে বারংবার এই অভিযোগ অস্বীকার করা হয়েছে।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিষেধাজ্ঞার মুখে হুয়াওয়ে আমেরিকা থেকে কার্যক্রম গুটিয়ে নিতে বাধ্য হয়েছে। এখন যুক্তরাজ্য যদি  তাদের ফাইভজি প্রযুক্তির কাজ হুয়াওয়ের হাতে দিয়ে দেয় তবে কানাডা, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মতো দেশগুলো নিঃসন্দেহে ঝুঁকির মুখে পড়বে।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন