শুক্রবার ২৪ জানুয়ারি, ২০২০ ইং

ভারতের বিভিন্ন রাজ্য থেকে প্রায় চার লাখ নারী ও শিশু নিখোঁজ

ডিসেম্বর ৭, ২০১৯ | ১২:৫৫ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

২০১৪ সাল থেকে এখন পর্যন্ত ভারতের বিভিন্ন রাজ্য থেকে প্রায় চার লাখ নারী ও শিশু নিখোঁজ হয়েছেন বলে জানিয়েছেন ভারতের কেন্দ্রীয় নারী ও শিশু উন্নয়ন বিষয়ক মন্ত্রী স্মৃতি ইরানি। শুক্রবার (৬ ডিসেম্বর) লোকসভার প্রশ্নোত্তর পর্বচলাকালীন এক প্রশ্নের জবাবে তিনি এই তথ্য জানিয়েছেন। খবর দ্য হিন্দু।

বিজ্ঞাপন

সে সময় মন্ত্রী আরও জানান, নিখোঁজদের মধ্যে মধ্যপ্রদেশ থেকে ৫৩ হাজার, পশ্চিমবাংলা থেকে ৪৮ হাজার, দিল্লি থেকে ৩৮ হাজার এবং গুজরাট থেকে ৪৪ হাজার নারী ও শিশু নিখোঁজ হয়েছে গত পাঁচ বছরে। কিন্তু নাগাল্যান্ড, মিজোরাম, লক্ষ্যদ্বীপ, দাদরা, নগর হাভেলি থেকে কোনো ধরণের নিখোঁজ সংবাদ পাওয়া যায়নি।

স্মৃতি ইরানি আরও জানান, নিখোঁজ সকলের তথ্য ‘ট্রাকচাইল্ড’ এবং ‘খোয়া-পায়া’ নামক ওয়েবপোর্টালগুলোতে আপলোড করা আছে। ওয়েবসাইটগুলোর মাধ্যমেও অনেক নিখোঁজ সমস্যার সমাধান করা হচ্ছে। ওয়েবসাইটে আপলোড করা তথ্যের ভিত্তিতেই লোকসভায় ওই পরিসংখ্যান দেখানো হয়েছে।

বিজ্ঞাপন

এক লোকসভা সদস্যের প্রশ্নের উত্তরে মন্ত্রী আরও জানান, দিল্লী পুলিশের উদ্যোগে ‘ট্রাকচাইল্ড’ নামের ওই নিরাপদ তথ্য স্থানান্তর প্রটোকলের (এসএফটিপি) অধীনে নিখোঁজ নারী ও শিশু নিখোঁজের তথ্যগুলো সংরক্ষণ করা হচ্ছে। যার মাধ্যমে নিখোঁজদের খুঁজে বের করার কাজ আরও সহজ হয়েছে। ২০১৮ সালের মে মাস থেকে এই সার্ভার কাজ শুরু করেছে।

 

 

 

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন