বিজ্ঞাপন

শিল্পকলায় শিল্পের ৫ কোর্সের সমাপনী

December 7, 2019 | 2:32 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডন্ট

বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে নাট্যকলা, চলচ্চিত্র, সংগীত, যন্ত্র সংগীত, নৃত্য ও চারুকলা বিষয়ক বছরব্যাপী স্বল্প মেয়াদী ও দীর্ঘমেয়াদী এন্ট্রিলেভেল ও এডভান্সড লেভেলের কর্মশালা আয়োজন করা হয়ে থাকে। এর অন্যতম প্রধান লক্ষ্য ‘শিল্প সমালোচনা ও লেখালেখির চর্চা’। তারই ধারাবাহিকতায় এবছর আয়োজন করা হয়েছিল ৫টি অ্যাপ্রিসিয়েশন কোর্স। সেগুলো হল- ফিল্ম, আর্ট, থিয়েটার, ডান্স ও মিউজিক। এবারই প্রথমবারের মতো শিল্পের ৫টি বিষয় নিয়ে একসাথে অ্যাপ্রিসিয়েশন কোর্স আয়োজন করা হয়েছে।

বিজ্ঞাপন

গত ২৩ জুলাই উদ্বোধনের মধ্য দিয়ে ধারাবাহিকভাবে অ্যাপ্রিসিয়েশন কোর্সগুলোর যাত্রা শুরু হয়।

২৫ জুলাই থেকে শুরু হয় ফিল্ম অ্যাপ্রিসিয়েশন কোর্স। ১২ দিনব্যাপী চলে এই কোর্স। কোর্সে পরিচালকের দায়িত্ব পালন করেন শিল্প সমালোচক মইনুদ্দীন খালেদ এবং চলচ্চিত্র নির্মাতা ও শিক্ষক জাহিদুর রহিম অঞ্জন। এরপরই শুরু হয় ৭ দিনব্যাপী আর্ট অ্যাপ্রিসিয়েশন কোর্স। এটিও পরিচালনা করেন মইনুদ্দীন খালেদ।

সপ্তাহব্যাপী আর্ট কোর্স শেষ হওয়ার পর শুরু হয় ১২ দিনের ডান্স অ্যাপ্রিসিয়েশসন কোর্স। এটি পরিচালনা করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক ড. সোমা মুমতাজ।

বিজ্ঞাপন

আর্ট কোর্সের পর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. আফসার আহমেদ-এর পরিচালনায় চলে ১৫দিনের থিয়েটার অ্যাপ্রিসিয়েশন কোর্স।
সবার শেষে ছিলো মিউজিক অ্যাপ্রিসিয়েশন কোর্স। ১০ দিনের এই কোর্স পরিচালনা করেন সরকারি সংগীত কলেজের শিক্ষক কমল খালিদ। ৩০ নভেম্বর এই কোর্সের শেষ হয়। এর মধ্য দিয়ে শিল্পের ৫টি গুরুত্বপূর্ণ বিষয়ের ওপর আলাদা আলদা ৫টি অ্যাপ্রিসিয়েশন কোর্স শেষ হয়।

শনিবার (৭ ডিসেম্বর) বিকেল ৪টা ৩০মিনিটে জাতীয় সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে ৫ কোর্সে অংশ নেওয়া শিক্ষর্থীদের মধ্যে সনদ বিতরণ করা হবে। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

সারাবাংলা/এএসজি/পিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন