বিজ্ঞাপন

গাপটিল ১ নম্বরে, গেইল ১৪ নম্বরে

February 17, 2018 | 7:34 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

টি-টোয়েন্টির রাজা ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল। সব ধরনের টি-টোয়েন্টিতে ৩২৩ ম্যাচ খেলা ক্যারিবীয়ান এই ব্যাটিং দানব করেছেন ১১ হাজার ৬৮ রান। তার ধারেকাছেও নেই কেউ। ক্রিকেটের ক্ষুদ্র এই সংষ্করণে যদি গেইল রাজা হন, তাহলে নিউজিল্যান্ডের মার্টিন গাপটিলও টি-টোয়েন্টির রাজার আসনে বসেছেন।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে গাপটিলের রান ২ হাজার ১৮৮। গেইলের টি-টোয়েন্টি রানের কাছে এটা কেবলই সংখ্যা। কিন্তু, আন্তর্জাতিক ম্যাচ ধরলে গাপটিলের রানের কাছে কিছুই না গেইলের রান। তালিকা তৈরি করলে গাপটিল ১ নম্বরে আর গেইল ১৪ নম্বরে।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে নিউজিল্যান্ডের জার্সিতে ৭৩ ম্যাচের ৭১ ইনিংস খেলে গাপটিল করেছেন ২ হাজার ১৮৮ রান। যেখানে দুটি সেঞ্চুরি আর ১৩টি হাফ-সেঞ্চুরি তার দখলে। আর গেইল ওয়েস্ট ইন্ডিজের জার্সিতে ৫৫ ম্যাচের ৫১ ইনিংসে ব্যাট করে দুটি সেঞ্চুরি আর ১৩টি হাফ-সেঞ্চুরিতে করেছেন ১ হাজার ৫৮৯ রান।

বিজ্ঞাপন

ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে অস্ট্রেলিয়ার বিপক্ষে ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরির দেখা পেয়েছেন গাপটিল। এই ইনিংসের সঙ্গে স্বদেশী ব্রেন্ডন ম্যাককালামকে পেছনে ফেলে ক্রিকেটের এই ফরম্যাটে সবচেয়ে বেশি রানের মালিক হন তিনি। নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ম্যাককালামের সংগ্রহ ৭১ ম্যাচের ৭০ ইনিংসে ২১৪০ রান । গাপটিলের মতো ম্যাককালামাও ২টি করে সেঞ্চুরি ও ১৩টি করে হাফ-সেঞ্চুরি করেছেন।

অস্ট্রেলিয়ার বিপক্ষে ৯টি ছক্কা ও ৬টি চারে ৫৪ বলে ১০৫ রান করে সর্বোচ্চ রানের দিক দিয়ে ম্যাককালামকে টপকে যান গাপটিল। এছাড়া ৪৯ বলে নিউজিল্যান্ডের হয়ে দ্রুত সেঞ্চুরি তুলে ম্যাককালামকে পেছনে ফেলেন তিনি। ৫০ বলে কিউইদের হয়ে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়েছিলেন ম্যাককালাম।

টি-টোয়েন্ট ফরম্যাটে সর্বোচ্চ রানের তালিকায় এক ও দুই নম্বরে দুই কিউই, তৃতীয় স্থানে রয়েছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। ৫৫ ম্যাচের ৫১ ইনিংসে ১৮টি হাফ-সেঞ্চুরিতে ১ হাজার ৯৫৬ রান করেছেন কোহলি। তালিকায় চার নম্বরে শ্রীলঙ্কান সাবেক তারকা তিলকরত্নে দিলশান। ৮০ ম্যাচের ৭৯ ইনিংসে ১ হাজার ৮৮৯ রান করেছেন তিনি। আর পাঁচ নম্বরে থাকা পাকিস্তানের সোয়েব মালিক ৯২ ম্যাচের ৮৬ ইনিংসে করেছেন ১ হাজার ৮২১ রান।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন