রবিবার ২৬ জানুয়ারি, ২০২০ ইং

আজ বাতিঘর’র ‘ঊর্ণাজাল’

ডিসেম্বর ৮, ২০১৯ | ৯:৩০ পূর্বাহ্ণ

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

ধর্মীয় কুসংস্কার এবং শিল্পবিরোধী কার্যকলাপে ঘুণ ধরেছে সমাজে। ধর্মীয় শিক্ষায় শিক্ষিত হতে শিল্পের মনঃসংযোগ থেকে বিচ্ছিন্ন হয় শিল্পী। ঘুণে কাটে একতারা। এক কথায়, ধর্মীয় কুসংস্কারের আশ্রয়ে সমাজে ঢুকে পড়ে অপকৌশল-কূটনীতি। এমনই এক গল্প নিয়ে মঞ্চে আসছে ‘ঊর্ণাজাল’।

বিজ্ঞাপন

বিদেশ থেকে শিক্ষাজীবন শেষ করে নিজ গ্রামে ফেরে খালেদ। দীর্ঘ অপেক্ষার প্রহর শেষ হয় গ্রামবাসীর। স্কুলের জন্য রেখে যাওয়া বাবার স্বপ্নের একখণ্ড জমিতে মাদরাসা গড়ে তোলে সে। অন্যদিকে, সাঁইজির আখড়ায় বেড়ে ওঠা গায়েন সয়ফুল খালেদের বাল্যবন্ধু। ধর্মীয় শিক্ষায় শিক্ষিত হতে শিল্পের মনঃসংযোগ থেকে বিচ্ছিন্ন হয় শিল্পী। ঘুণে কাটে একতারাটি। চোখ দান করে যাওয়া জয়নাল গাতকের জানাজা পড়ানোর দায়ে ইমামের জিভ কেটে নেয় কে বা কারা। সুযোগে ধর্মীয় মতবাদের আশ্রয়ে ঢুকে পড়ে অপকৌশল-কূটনীতি। এভাবেই এগিয়েছে ঊর্ণাজাল এর কাহিনী।

বিজ্ঞাপন

প্রতিশ্রুতিশীল নাট্যপ্রতিভায় বাকার বকুলের রচনা ও নির্দেশনায় বাতিঘর নাট্যদলের প্রযোজনা- ‘ঊর্ণাজাল’। রোববার (৮ ডিসেম্বর) সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চস্থ হবে নাটকটির ২৪তম প্রদর্শনী।

সময়ের আলোচিত এবং সাহসী প্রযোজনা ‘ঊর্ণাজাল’ নাটকে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন— সাদ্দাম রহমান, মুক্তনীল সরকার, সঞ্জয় গোস্বামী, সুইটি সরকার, মনিরুজ্জামান ফিরোজ, অপূর্ব দে, শিশির সরকার, সঞ্জয় হালদার, সারমিন, স্বরণ বিশ্বাস, তারানা তাবাসসুন চেরী ও ফয়সাল আহম্মেদ। আলোক নির্দেশনায় তানজিল আহম্মেদ, সংগীতে সঞ্জয় গোস্বামী ও সেট ডিজাইন করেছে মুক্তনীল।

‘ঊর্ণাজাল’ দেখার টানে বার বার নাট্যপ্রেমীদের সমাগম ঘটেছিল বিগত কয়েকটি মঞ্চায়নে।

সারাবাংলা/এএসজি/এটি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন