বিজ্ঞাপন

নেপালকে হারালেই ফাইনালে বাংলাদেশ

December 8, 2019 | 10:41 am

স্পোর্টস ডেস্ক

১৩তম দক্ষিণ এশিয়ান গেমসের ফুটবল ইভেন্টে এবছর অংশ নেয়নি ভারত। আর তাই তো শক্তিমত্তার বিচারে বাংলাদেশই ছিল ফেবারিট। তবে শুরুটা বেশ ম্যাড়মেড়ে হয়েছে জামাল ভূঁইয়াদের। ক্লাবগুলো খেলোয়াড় না ছাড়ায় অনুশীলন করতে পারেননি জেমি ডে। নেপালে পৌঁছে অনুশীলনের সুযোগ মিলেছে মাত্র দুই দিন। আর তাতে যা হওয়ার তাইই ঘটেছে। প্রথম ম্যাচেই ভুটানের কাছে হার। এরপর মালদ্বীপের সঙ্গে ড্র করে ফাইনাল খেলার স্বপ্ন যেন দু:স্বপ্ন হয়ে পড়েছিল বাংলাদেশের।

বিজ্ঞাপন

তবে শ্রীলঙ্কার বিপক্ষে ১-০’র জয় আবারও টুর্নামেন্টের ফাইনাল খেলার আশা দেখাচ্ছে বাংলাদেশ। কিন্তু সেখানে শর্ত ছিল নিজেদের গ্রুপ পর্বের শেষ ম্যাচে নেপালকে হারাতে হবে কমপক্ষে তিন গোলের ব্যবধানে। টুর্নামেন্টের নিয়ম অনুযায়ী দুই দলের পয়েন্ট সমান হলে গোল ব্যবধানে যারা এগিয়ে থাকবে পরের পর্বে খেলবে তারা। ঘরের মাঠে স্বাগতিক নেপালকে ৩-০ গোলের ব্যবধানে হারানোটা অসাধ্যকর ছিল বটে। তবে সেখানে আবারও আশার সঞ্চার ঘটেছে।

দল ম্যাচ জয় পরাজয় ড্র পয়েন্ট গোল ব্যবধান
ভুটান
নেপাল
বাংলাদেশ
শ্রীলঙ্কা -১
মালদ্বীপ -২

নেপালের বিপক্ষে এখন কেবল জিতলেই ফাইনালে চলে যাবে বাংলাদেশ। থাকছে না কোনো গোল ব্যবধানে জেতার তাড়া। দক্ষিণ এশিয়ান গেমসের আয়োজকরা নিশ্চিত করেছেন বাংলাদেশ এবং নেপালের মধ্যকার ম্যাচে যে দলই জয়ী হবে তারাই খেলবে ভুটানের বিপক্ষে ফাইনাল। কারণ গোল ব্যবধানের নিয়ম তুলে নিয়ে এখন থেকে দেখা হবে মুখোমুখি লড়াই। অর্থাৎ দুই দলের পয়েন্ট সমান হলে তাদের মুখোমুখি দেখায় যে দল জয়ী হয়েছে সে দলই খেলবে পরের পর্বে।

আর তাই তো গ্রুপ পর্বে নেপালের বিপক্ষে বাংলাদেশ যেকোনো ব্যবধানে জয় লাভ করলেই চলে যাবে ফাইনালে। রবিন লিগ টুর্নামেন্টে তিন ম্যাচ শেষে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয়ে অবস্থান বাংলাদেশের। আর বাংলাদেশের সমান তিন ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে নেপাল। অর্থাৎ বাংলাদেশের থেকে ৩ পয়েন্ট এগিয়ে আছে নেপাল।

বিজ্ঞাপন

আজ বাংলাদেশের সামনে জয় ছাড়া খোলা নেই কোনো পথ অন্যদিকে শুধু ড্র হলে যথেষ্ট নেপালের ফাইনালে যাওয়া। আর গ্রুপ পর্বের ৪ ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে থেকেই ফাইনাল নিশ্চিত করেছে ভুটান।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন