রবিবার ২৬ জানুয়ারি, ২০২০ ইং

বিগব্যাগের ২০ কোটি টাকার সফটওয়্যার চুরি, ইঞ্জিনিয়ার গ্রেফতার

ডিসেম্বর ৮, ২০১৯ | ১১:৫৩ পূর্বাহ্ণ

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: সফটওয়্যার ডেভেলপমেন্ট প্রতিষ্ঠান বিগব্যাগ কম্পিউটারস লিমিটেডের প্রায় ২০ কোটি টাকার সফটওয়্যার চুরির ঘটনায় প্রতিষ্ঠানটির সফটওয়্যার ইঞ্জিনিয়ার শাহজালাল শাহিনকে গ্রেফতার করেছে তেজগাঁও থানা পুলিশ।

বিজ্ঞাপন

শনিবার (৭ ডিসেম্বর) তাকে মিরপুর মডেল থানার মাধ্যমে গ্রেফতার করে তেজগাঁও থানায় আনা হয়। তেজগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শামীম উর রশীদ তালুকদার এ তথ্য নিশ্চিত করেছেন।

ওসি জানান, মামলার পরিপ্রেক্ষিতে শুক্রবার মিরপুর থানা পুলিশ মিরপুরের মনির উদ্দিন মার্কেট থেকে শাহজালাল শাহিনকে গ্রেফতার করে। পরে তাকে তেজগাঁও থানায় হস্তান্তর করা হয়।’

বিজ্ঞাপন

শাহিন চুয়াডাঙ্গার দামুরহুদা থানার আজমপুর গ্রামের মৃহ আজহারুল হকের সন্তান।

মামলা সূত্রে জানা যায়, শাহজালাল শাহিন বিগব্যাগ কম্পিউটারস লিমিটেড এ দশ বছর ধরে সিনিয়র সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে কর্মরত ছিলেন। তার মাধ্যমে বিগব্যাগ রাজধানী ঢাকার অর্ধশতাধিক প্রতিষ্ঠানে বিক্রয়োত্তর সেবা দিত। গত ১৭ অক্টোবর অফিস চলাকালীন দুপুর দেড়টার দিকে অফিসের গুরুত্বপূর্ণ প্রায় ২০ কোটি টাকা মূল্যের সফটওয়্যার, সফটওয়্যারের সোর্সকোড এবং পঞ্চাশ হাজার টাকা চুরি করে পালিয়ে যান। এরপর থেকে তিনি অফিসে আসছেন না। তার সঙ্গে কোম্পানির পক্ষ থেকে যোগাযোগ করলেও তিনি তাতে সাড়া দেননি।

পরবর্তী সময়ে বিগব্যাগ কম্পিউটারস লিমিটেডের পক্ষ থেকে তেজগাঁও থানায় জিডি করা হয় এবং বেসিসে (বাংলাদেশে সফটওয়্যার অ্যাসোসিয়েশনে) অভিযোগ দেওয়া হয়। সবশেষ ৫ ডিসেম্বর আসামির বিরুদ্ধে মামলা করা হয়।

বিগব্যাগ কম্পিউটারস লিমিটেডের সঙ্গে যোগাযোগ করা হলে কোম্পানির জি এম মাহবুবুর রহমান জানান, শাহজালাল শাহিন বিগব্যাগ কম্পিউটারস এ দশ বছর চাকরি করেছেন। চাকরিরত অবস্থায় তার মাধ্যমে গুরুত্বপূর্ণ ল্যাব ম্যানেজমেন্ট সফটওয়্যার বিক্রি জায়গায় চুরি করে বিক্রি করেছেন এবং অর্থ আত্মসাৎ করেছেন। একইসঙ্গে তার মাধ্যমে সেবা দেওয়া প্রতিষ্ঠানগুলোতে চলমান সফটওয়্যারগুলোর সোর্স কোড বুঝিয়ে না দিয়ে সফটওয়্যার চুরি করে নিয়ে যায়। সোর্স কোড বুঝিয়ে না দেওয়ায় চলমান সফটওয়্যারগুলো অধিক অল্প ব্যয় করে বিকল্প পদ্ধতিতে চালানো হচ্ছে। সোর্স কোড বুঝিয়ে না পেলে মারাত্মক ক্ষতির মুখে পড়বে অনেক হাসপাতাল, ডায়াগনস্টিক সেন্টার, প্যাথলজিক্যাল ল্যাব ও বিগব্যাগ কম্পিউটারস লিমিটেড।

মাহবুবুর রহমান বলেন, ‘আমাদের সফটওয়্যার কপিরাইট করা। আমরা গণমাধ্যমের কাছে অনুরোধ করতে চাই, শাহজালাল শাহীনের মাধ্যমে কেউ সফটওয়্যার, সেবা গ্রহণে ক্ষতির সম্মুখীন হলে বিগব্যাগ দায়ী থাকবে না। এছাড়া তার কাছ থেকে কোনো প্রতিষ্ঠান যদি সফটওয়্যার নেয় তাহলে ওই প্রতিষ্ঠানের বিরুদ্ধে আমরা আইনি ব্যবস্থা নেব।’

সারাবাংলা/ইউজে/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন