বুধবার ২২ জানুয়ারি, ২০২০ ইং

জাতিসংঘভুক্ত আন্তঃরাষ্ট্রীয় সংগঠনের শীর্ষ পদে বাংলাদেশ

ডিসেম্বর ৮, ২০১৯ | ১:১৭ অপরাহ্ণ

সারাবাংলা ডেস্ক

জাতিসংঘের কাঠামোর আওতায় প্রতিষ্ঠিত স্বায়ত্তশাসিত আন্তঃরাষ্ট্রীয় আর্থিক প্রতিষ্ঠান Common Fund for Commodities (CFC)-এর পরবর্তী ব্যবস্থাপনা পরিচালক পদে নেদারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল নির্বাচিত হয়েছেন। নেদারল্যান্ডস্থ বাংলাদেশ দূতাবাস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর জানানো হয়।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশ সহ মোট ৬ জন প্রতিদ্বন্দ্বী উক্ত পদে নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করে এবং সদস্য দেশ সমূহের ভোটে রাষ্ট্রদূত বেলাল আগামী ৪ বছরের জন্য নির্বাচিত হন। বর্তমানে বাংলাদেশ, নেদারল্যান্ড, যুক্তরাজ্য, রাশিয়া, চীন, জার্মানি, ইতালী, ব্রাজিল, আর্জেন্টিনা, ভারত, পাকিস্তান, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মিশর, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ইত্যাদি দেশ সহ ১০১টি দেশ এবং ইউরোপিয়ান ইউনিয়ন, আফ্রিকান ইউনিয়ন ইত্যাদি সহ ৯টি সংস্থা এই সংগঠনের সদস্য এবং এর সদর দপ্তর নেদারল্যান্ডের অ্যামস্টারডামে।

বিজ্ঞাপন

CFC’র ব্যবস্থাপনা পরিচালক পদে বাংলাদেশের নির্বাচিত হওয়া আর্থ-সামাজিক উন্নয়নে বাংলাদেশের সাফল্য এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ২০৩০ অর্জনে দেশটির প্রতিশ্রুতির প্রতি আন্তর্জাতিক সম্প্রদায়ের সন্তোষের বহিঃপ্রকাশ। পাশাপাশি রাষ্ট্রদূত বেলালের কূটনৈতিক উৎকর্ষতার প্রতি CFC’র সদস্য রাষ্ট্র সমূহের আস্থা ও বিশ্বাসের প্রতিফলন ঘটেছে। দি হেগে গত ৩-৪ ডিসেম্বর ২০১৯ তারিখে অনুষ্ঠিত সংগঠনটির গভর্নিং কাউন্সিলের ৩১তম বার্ষিক সভায় ৪ ডিসেম্বর ২০১৯ তারিখে ব্যবস্থাপনা পরিচালক পদের নির্বাচন অনুষ্ঠিত হয়। বাংলাদেশের জন্য CFC’র গভর্নর বাণিজ্য সচিব ড. মোঃ জাফর উদ্দিন সভায় বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।

উল্লেখ্য, CFC প্রতিষ্ঠার লক্ষ্যে চুক্তির বিষয়াবলী ১৯৭৬ থেকে ১৯৮০ সাল পর্যন্ত UNCTAD-এ আলোচিত হয় এবং তার ধারাবাহিকতায় ১৯৮৯ সালে CFC প্রতিষ্ঠিত হয়। CFC তার নিজস্ব অর্থায়নে ভোগ্যপণ্য উৎপাদনকারীদের আর্থ-সামাজিক উন্নয়নে প্রকল্প সহায়তা প্রদানের মাধ্যমে সার্বিক উন্নয়নে প্রতিশ্রুতিবদ্ধ।

আরও উল্লেখ্য যে, ইতোপূর্বে রাষ্ট্রদূত বেলাল দি হেগস্থ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা যেমন OPCW-এর নির্বাহী পরিষদের চেয়ারপার্সন, Committee of Whole-এর সভাপতি, ICC-এর Facilitator of Victims-এর দায়িত্ব পালন করেন। তিনি ICC-এর Trust Fund for Victims-এর একজন সম্মানিত সদস্য হিসেবেও দায়িত্ব পালন করছেন।

সারাবাংলা/পিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন