বিজ্ঞাপন

নওশাবার বিরুদ্ধে মামলার কার্যক্রম আপিল বিভাগেও স্থগিত

December 8, 2019 | 3:23 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ফেসবুকে গুজব ছড়ানোর অভিযোগে অভিনেত্রী কাজী নওশাবা আহমেদের বিরুদ্ধে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের বিলুপ্ত ৫৭ ধারায় মামলার কার্যক্রম স্থগিত রেখেছেন আপিল বিভাগ।

বিজ্ঞাপন

রোববার (৮ ডিসেম্বর) প্রধান বিচারপতির নেতৃত্বাধীন পাঁচ সদস্যের আপিল বেঞ্চ কোনো আদেশ দেননি। এর ফলে হাইকোর্ট বিভাগের স্থগিতাদেশ বহাল থাকছে বলে জানিয়েছেন নওশাবার আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া।

তিনি বলেন, হাইকোর্ট বিভাগ রুল জারির পাশপাশি মামলার কার্যক্রম ছয় মাসের জন্য স্থগিত করেছিলেন। এই আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ আবেদন করেছিল। আপিল বিভাগ সে আবেদনে সাড়া দেননি। নো অর্ডার দিয়েছে। তার মানে, মামলার কার্যাক্রম স্থগিত এবং হাইকোর্ট বিভাগের আদেশ বহাল থাকছে।

বিজ্ঞাপন

তথ্য প্রযুক্তি আইনে ২০১৮ সালের ৫ আগস্ট নওশাবার বিরুদ্ধে মামলা হয়। ওই বছরের ৮ অক্টোবর তথ্য প্রযুক্তি আইন বিলুপ্ত করে ডিজিটাল নিরাপত্তা আইন কার্যকর করা হয়।

নতুন আইনের ৬১ ধারা মতে, তথ্য প্রযুক্তি আইনের কোনো মামলা বিচারাধীন থাকলে তা ডিজিটাল নিরাপত্তা আইনে চলবে। নওশাবার মামলায় অভিযোগপত্র দেওয়া হয় চলতি বছরের ৩০ এপ্রিল। আদালত অভিযোগ আমলে নেন ৩ সেপ্টেম্বর।

তাই এ মামলার কার্যক্রম অবৈধ বলে মনে করছেন আসামিপক্ষের আইনজীবী। নওশাবার আবেদন নিয়ে গত ২০ নভেম্বর বিচারপতি মো. রেজাউল হক ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর হাইকোর্ট বেঞ্চ রুল জারি করেন। পাশাপাশি মামলাটির কার্যক্রম ছয় মাসের জন্য স্থগিত করেন

সারাবাংলা/এজেডকে/এটি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন