বিজ্ঞাপন

পঞ্চাশেও মিললো স্বর্ণের স্বাদ

December 8, 2019 | 5:30 pm

স্পোর্টস ডেস্ক

৩০ বছর বয়স হলেই যেখানে অ্যাথলেটরা তৈরি হন তল্পিতল্পা গুছিয়ে অবসরে যাওয়ার ব্যাপারে, ঠিক সেই অ্যাথলেটিক্সেই ৫০ বছর বয়সেও দাপিয়ে বেড়াচ্ছেন সিঙ্গাপুরের অ্যাথলেট ক্রিস্টিনা থাম। শুধু তাই নয় চলতি দক্ষিণ পূর্ব এশিয়ান গেমসে (সি গেমস) জিতেছেন দুই দুইটি স্বর্ণপদকও।

বিজ্ঞাপন

অবাক করার মত হলেও ঘটনা সত্য। ৫০ বছর বয়সি সিঙ্গাপুরিয়ান এই অ্যাথলেট সি গেমসের এবারের আসরে বাগিয়ে নিয়েছেন দুইটি স্বর্ণ। তাও আবার আন্ডার ওয়াটার হকিতে।

সি গেমসে অভিষিক্ত হয়েছিলেন মাত্র ১২ বছর বয়সে, আজ থেকে প্রায় ৩৮ বছর আগে। ১৯৮১ সালে প্রথমবারের মত এই গেমসে সাঁতারু হিসেবে নাম লেখান তিনি। সেবারের আসরে ৪০০ মিটার রিলেতে রৌপ্য পদক পেয়েছিলেন এই সাঁতারু। ঠিক তার দুই বছর পর একই গেমসে ২০০ মিটার ব্রেস্টস্ট্রোকে পান আবারো রৌপ্য।

বিজ্ঞাপন

বার বার স্বর্ণ হাতছাড়া হওয়ায় সেই আক্ষেপ থেকে ক্রিস্টিনা এরপর স্বেচ্ছায় সরে আসেন সাঁতার থেকে। এরপর ২০০৫ সাল পর্যন্ত ছিলেন পুলের বাইরে। ২০০৫ সালে তিনি আবার ফিরে আসেন পুলে। তবে সাঁতারে নয়, ফিরলেন ওয়াটার হকিতে।

সেই থেকে শুরু। নিয়মিত অনুশীলনে দিন দিন পারদর্শী হয়ে উঠতে শুরু করেন এই খেলায়। ডাক পান সিঙ্গাপুর জাতীয় ওয়াটার হকি দলে। সি গেমসের এবারের আসরে প্রথমবারের মত যুক্ত হওয়া এই জল হকিতে সিঙ্গাপুরকে এনে দিলেন দুই দুইটি স্বর্ণ। শুধু তাই নয়। খেলায় করেছেন দুটি গোলও।

ঠিক এভাবেই ক্রিস্টিনা আবারো প্রমাণ করলেন বয়সটা শুধু সংখ্যা মাত্র। কোনো বাধাই মনের ইচ্ছার কাছে জয়ী হতে পারেনা। হোক সেটি বয়স অথবা অন্য কোনো কিছু।

সারাবাংলা/এনএ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন