বিজ্ঞাপন

গণহত্যার অভিযোগ: হেগের উদ্দেশে সু চি

December 8, 2019 | 5:13 pm

আন্তর্জাতিক ডেস্ক

রোহিঙ্গাদের ওপরে চালানো গণহত্যা ও মানবতাবিরোধী কর্মকাণ্ডের অভিযোগ শুনানিতে অংশ নিতে নেদারল্যান্ডসের হেগের উদ্দেশে রওনা হয়েছেন অং সান সু চি। ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসে (আইসিজে) ডিসেম্বরের ১০ থেকে ১২ তারিখ পর্যন্ত এই শুনানি অনুষ্ঠিত হবে। খবর রয়টার্সের।

বিজ্ঞাপন

রোববার (৮ ডিসেম্বর) নেপিদোর বিমানবন্দর থেকে রওনা হন মিয়ানমার নেত্রী। এ সময় দেশটির উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। রাস্তার দু ধারে হাজার হাজার মানুষ সুচিকে সমর্থন জানান।

গত মাসে জাতিসংঘের সর্বোচ্চ এই আদালতে মিয়ানমারের বিরুদ্ধে মামলা করে পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়া। ৫৭ সদস্যের অর্গানাইজেশন অব ইসলামিক করপোরেশন (ওআইসি) মিয়ানমারে বিরুদ্ধে আনা অভিযোগগুলো সমর্থন করছে।

গণহত্যার অভিযোগ: হেগের উদ্দেশে সু চি

বিজ্ঞাপন

শুনানিতে ১৬ সদস্যের জাতিসংঘের বিচারক প্যানেল সু চিকে জিজ্ঞাসাবাদ করবেন। রোহিঙ্গাদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে ব্যবস্থা গ্রহণের জন্য তারা মিয়ানমার সরকারকে দিক নির্দেশনা দিতে পারেন। মিয়ানমারে জরুরি অবস্থা ঘোষণার জন্য গাম্বিয়া আদালতের প্রতি অনুরোধ জানাবে।

২০১৭ সালের আগস্টে মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গা মুসলিমদের লক্ষ্য করে অভিযান চালায় দেশটির সেনাবাহিনী। ওই অভিযানে রোহিঙ্গা মুসলিমদের হত্যা, ধর্ষণ ও তাদের সম্পদ লুণ্ঠনের অভিযোগ উঠে। অভিযানের মুখে ১১ লাখ রোহিঙ্গা সীমান্ত সংলগ্ন বাংলাদেশের কক্সবাজার জেলার অস্থায়ী ক্যাম্পে আশ্রয় নেয়। সে সময় মিয়ানমারের সেনাসদস্য, পুলিশ ও বৌদ্ধ ধর্মের অনুসারী রোহিঙ্গাদের নিধনে সরাসরি অংশ নিয়েছে বলে জাতিসংঘের তদন্তে প্রমাণ মিলেছে।

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন